অধিনায়ক কোহলির নতুন রেকর্ড

অধিনায়ক কোহলির নতুন রেকর্ড।

কিংস্টোন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৫৭ রানের জয় পেয়েছে ভারত। এ জয়ে মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলে অধিনায়ক হিসেবে জয়ের নতুন রেকর্ড গড়লেন বিরাট কোহলি

কিংস্টোন টেস্টে কাল চতুর্থ দিনে ভারতের ২৫৭ রানে জয়ের পর ধারাভাষ্যকার ইয়ান বিশপকে কথাটা বললেন বিরাট কোহলি, ‘সত্যি বলতে নেতৃত্ব হলো আপনার নামের সামনে শুধু ‘সি’(ক্যাপ্টেন) শব্দটা থাকে। এটা পুরোটাই দলগত চেষ্টার ব্যাপার। দলীয় চেষ্টাতেই ফল আসে। আমাদের বোলাররা না থাকলে এমন ফল পাওয়া সম্ভব হতো না।’

দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে ভারত। পাশাপাশি কিংস্টোন জয় দিয়ে রেকর্ড বইও নতুন করে লিখিয়েছেন কোহলি। ভারতের নেতৃত্ব দিয়ে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ড এখন কোহলির। ৪৮ টেস্টে দেশের নেতৃত্ব দিয়ে এ পর্যন্ত ২৮ টেস্ট জিতেছেন তিনি। কোহলি এ পথে পেছনে ফেললেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ডকে। ৬০ টেস্টে দেশের অধিনায়কত্ব করে ২৭ জয় পেয়েছিলেন ধোনি। ৪৯ টেস্টে ২১ জয় পেয়েছিলেন সৌরভ গাঙ্গুলী। কিংস্টোনে কাল রেকর্ডটি নতুন করে লেখানোর পর পুরো কৃতিত্ব দলকেই দিয়েছেন কোহলি।

জয়ের জন্য ৪৬৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ। এত রান তাড়া করে জয় তুলে নিতে হলো ‘অলৌকিক’ ব্যাটিং করতে হতো। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ পরিচিত ব্যাটিং-ই করেছে। মাত্র ৪৯.৫ ওভার টিকেছে তাদের ইনিংস, গুটিয়ে গেছে ২১০ রানে। শামারাহ ব্রুকস ছাড়া দলের আর কোনো ব্যাটসম্যান ফিফটি পর্যন্ত পাননি। ৩টি করে উইকেট মোহাম্মদ শামি ও রবীন্দ্র জাদেজার। চতুর্থ দিনে দ্বিতীয় সেশনের মধ্যেই জয় তুলে নেয় ভারত। দুই ম্যাচের এ টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জেতায় মোট ১২০ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষে উঠে গেল কোহলির দল।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতের এ সিরিজ জয়ে অসামান্য অবদান বোলারদের। ভারতের তিন পেসার যশপ্রীত বুমরা, ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামি মিলে নিয়েছেন মোট ৩৩ উইকেট। উইকেটশিকারে শীর্ষ তিন স্থানও এ তিন পেসারের। রানে শীর্ষ তিন ব্যাটসম্যানও ভারতের। জয়ের রেকর্ড গড়েও তাই দলগত চেস্টাকেই বড় করে দেখেছেন কোহলি।

আরও খবর
Loading...