অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে কাজে ফিরলেন মাহাথির মোহাম্মদ।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার একদিন পর দেশটির অর্ন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে কাজে যোগ দিয়েছেন মাহাথির মোহাম্মদ।

সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার পর রাতে মন্ত্রিসভাও ভেঙে দেন তিনি। পরে দেশের রাজার অনুরোধে পরবর্তী প্রধানমন্ত্রী ঠিক না হওয়া পর্যন্ত অন্তর্বর্তী প্রধানমন্ত্রী থাকতে রাজি হন।

৯৪ বছর বয়সী মাহাথির বিশ্বের সবচেয়ে বয়োবৃদ্ধ সরকার প্রধান।মঙ্গলবার পুত্রাজায়ার দপ্তরে এসে গাড়ি থেকে নামার পর মাহাথির কোনো মন্তব্য করেননি বলে জানিয়েছে, বার্তা সংস্থা রয়টার্স ।

২০১৮ সালের  মালেয়েশিয়ার জাতীয় নির্বাচনে আনোয়ার ইব্রাহিমসহ পুরনো রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে জোট গঠন করে চমক দেখান মাহাথির। ফের দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করলেও ক্রমেই জনপ্রিয়তা হারাতে থাকে তার সরকার।এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে মাহাথির পদত্যাগ করায় নড়বড়ে ক্ষমতাসীন জোট ভেঙে যায়।

এখন অন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মাহাথির কতোদিন ক্ষমতায় থাকবেন, কখন নতুন মন্ত্রিসভার সদস্যদের নিয়োগ দেওয়া হবে অথবা কীভাবে পরবর্তি সরকার গঠন করা হবে, এসব প্রশ্ন অমিমাংসিতই রয়ে গেছে বলে জানিয়েছে রয়টার্স ।

নির্বাচনী জোট গঠনকালে প্রধানমন্ত্রী নির্বাচিত হলে পাঁচ বছরের মেয়াদের কোনো এক পর্যায়ে আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছিলেন মাহাথির। কোনো কোনো প্রতিবেদনে চলতি বছরেই ক্ষমতা হস্তান্তরের কথা ছিল, এমনটি বলা হলেও মাহাথিরের পদত্যাগে তা অনিশ্চিত হয়ে পড়েছে।মাহাথির ও ৭২ বছর বয়সী আনোয়ার কয়েক দশক ধরে মালয়েশিয়ার রাজনীতি নিয়ন্ত্রণ করে আসছেন।

আরও খবর
Loading...