আইপিএল নিলাম আজ বিকেলে

আইপিএল নিলাম আজ বিকেলে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের আসন্ন মৌসুমের অনুষ্ঠিত হবে আজ, ১৮ ডিসেম্বর বিকেল ৪টায়। ভারতের জয়পুরে হতে যাওয়া নিলামের মধ্য দিয়ে আসন্ন মৌসুমের জন্য নিজেদের দল চূড়ান্ত করে ফেলবে অংশগ্রহণকারী দলগুলো।

আগের ১১ বারের চেয়ে ভিন্ন হবে এবারের আইপিএল নিলাম। কেননা প্রথমবারের মতো এক বছরেই দ্বিতীয়বারের মত হতে যাচ্ছে নিলাম। এর আগে চলতি বছরের জানুয়ারিতে ২০১৮ সালের আইপিএলের নিলাম করেছিল দলগুলো।
আর ওয়ানডে বিশ্বকাপের কারণে আইপিএলের সময় এগিয়ে আনার কারণে ২০১৯ সালের জানুয়ারির পরিবর্তে ২০১৮ সালের ডিসেম্বরেই আবার নিলাম করার সিদ্ধান্ত নিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। যাতে করে দলগুলো নিজেদের প্রস্তুতি নিতে যথেষ্ট সময় পায়।

প্রতিবছর এপ্রিলে শুরু হলেও, ২০১৯ সালের আসরটি শুরু হবে মার্চের ২৩ তারিখ থেকে এবং ফাইনালসহ টুর্নামেন্ট শেষ করে দেয়া হবে মে মাসের মাঝামাঝিতেই।

আগামীকাল হতে যাওয়া এ নিলামে উঠানো হবে ৩৪৬ জন দেশি-বিদেশী খেলোয়াড়ের নাম। যেখানে ৫০ লক্ষ ভারতীয় রুপি থেকে ২ কোটি ভারতীয় রুপি পর্যন্ত ঠিক করে দেয়া হয়েছে খেলোয়াড়দের ভিত্তি মূল্য।

নিলামের জন্য ভারতের কোনো খেলোয়াড়ই সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি পাননি। ২ কোটি রুপিতে নিলামে উঠবেন ৯ বিদেশি। তারা হলেন-ব্রেন্ডন ম্যাককালাম, ক্রিস ওকস, লাসিথ মালিঙ্গা, শন মার্শ, স্যাম কুরান, কলিন ইনগ্রাম, কোরে অ্যান্ডারসন, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও ডা’আরচি শর্ট।

এ নিলামে থাকবেন বাংলাদেশ থেকেও দুইজন খেলোয়াড়। তারা হলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও ডানহাতি ব্যাটিং অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। দুজনেরই ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি করে।

প্রসঙ্গতঃ খেলোয়াড় ধরে রাখার সময়েই সাকিব আল হাসানকে নিজেদের শিবিরে রেখে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তবে মুম্বাই ইন্ডিয়ান্স এবার ছেড়ে দিয়েছে মোস্তাফিজুর রহমানকে। ইনজুরি ঝুঁকি থাকায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডই (বিসিবি) কাটার মাস্টারকে বাইরের লিগগুলো খেলায় নিষেধাজ্ঞা দিয়েছে।

আরও খবর
Loading...