‘আইসিজের রায় মানবতার বিজয়’

‘আইসিজের রায় মানবতার বিজয়’

রোহিঙ্গাদের ওপর হত্যা-নির্যাতন মামলায় নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) রায় মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

রোববার রওশন এরশাদের সহকারী একান্ত সচিব মো. মামুন হাসান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ‌্য জানানো হয়।

রওশন এরশাদ বলেন, রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে আদালতের এ রায় বাংলাদেশের মানবতার বিজয়। এটি ভবিষ্যতের জন্য মাইলফলক হয়ে থাকবে। তিনি রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার আহ্বান জানান।

বিরোধীদলীয় নেতা বলেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের মতো নৃশংসতম অপরাধ সংঘটিত করার পরও বিশ্বজনমতকে উপেক্ষা করার ধৃষ্টতা নিন্দনীয়। আদালতের রায় মিয়ানমারের জন্য নিঃসন্দেহে এক বড় শিক্ষা। রায়ের মধ্য দিয়ে রোহিঙ্গা সংকট সমাধান আন্তর্জাতিক অঙ্গনে মিয়ানমারের ওপর কার্যকর চাপ বৃদ্ধি পাবে।

তিনি বলেন, এতদিন আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে রাখাইন গণহত্যা, গণনিষ্ঠুরতার বিষয়টি মিয়ানমার অস্বীকার করলেও রায়ের পর মিয়ানমারের সামনে অপরাধ অস্বীকার করার আর কোনো সুযোগ থাকল না।

বিরোধীদলীয় নেতা আশা করেন, আন্তর্জাতিক আদালতের এ রায় মিয়ানমার বাস্তবায়ন করবে এবং এ নিয়ে আন্তর্জাতিক মহলের চাপ প্রয়োগ অব্যাহত থাকলে নাগরিক অধিকারসহ রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পথ সুগম হবে। জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় এ বিষয়ে কার্যকর উদ্যোগ গ্রহণে করবেন বলেও প্রত্যাশা করেন তিনি।

আরও খবর
Loading...