আগামী মঙ্গলবার থেকে আবারও তাপমাত্রা কমে শীত নামতে পারে

গতকাল শনিবার  বেলা গড়াতেই সূর্য যেন গ্রীষ্মের খরতাপ নিয়ে হাজির। তিন দিন আগেও যে শীতের অনুভূতি ছিল, তা বোঝার উপায় নেই। আজ রোববারও একই ধরনের আবহাওয়া থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে আগামী মঙ্গলবার থেকে আবারও তাপমাত্রা কমে শীত নামতে পারে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে রংপুর ও সিলেট বিভাগের দু–একটি জায়গায়।

থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত রাজধানীর বায়ুর মান ছিল খুবই খারাপ।তাপমাত্রা বৃদ্ধি এবং কুয়াশা কমে আসায় রাজধানীর বায়ুর মানও কিছুটা উন্নতি হয়েছে। বায়ুর মান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়াল তথ্য বলছে, গতকাল সকাল থেকে রাত সাড়ে সাতটা পর্যন্ত বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় ঢাকা ১৭তম অবস্থানে ছিল। এক সপ্তাহ আগেও ঢাকা ১ থেকে ৩ নম্বরে অবস্থান করছিল।তাপমাত্রা বৃদ্ধি এবং কুয়াশা কমে আসায় রাজধানীর বায়ুর মানও কিছুটা উন্নতি হয়েছে।

কয়েক দিনের বিরতি বাদ দিলে গত প্রায় ২৩ দিন দেশের কোথাও না কোথাও শৈত্যপ্রবাহ ছিল। গতকাল মেঘমুক্ত আকাশ ও কুয়াশা কম থাকায় সূর্যের আলো অনেকক্ষণ বেশি ছিল। পটুয়াখালীর খেপুপাড়ায় ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ গ্রীষ্মের স্বাভাবিক তাপমাত্রা সেখানে অনুভূত হয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটের শ্রীমঙ্গলে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান  বলেন, কুয়াশা ও মেঘ কম থাকায় তাপমাত্রা বেড়ে গেছে।

ইতিমধ্যে মেঘের একটি প্রবাহ বাংলাদেশের উত্তরাঞ্চলে প্রবেশ করেছে, তা আরও বিস্তৃত হয়ে ওই এলাকার কিছু কিছু স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামাতে পারে। রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় আকাশ আংশিকভাবে মেঘলা থাকতে পারে। আগামী মঙ্গলবার থেকে আবারও তাপমাত্রা কমে শীত নামতে পারে।

দেশের কয়েকটি এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। গতকাল নীলফামারীতে সামান্য ও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আরও খবর
Loading...