আজ আবুধাবী থেকে প্রবাসীদের ফেরত আসা বিষয়ে তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ

দুপুর ১ টায় সিভিল এভিয়েশন হেড কোয়াটারে প্রতিবেদন প্রকাশ করা হবে

আজ আবুধাবী থেকে বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ করা হবে। দুপুর ১ টায় সিভিল এভিয়েশন হেড কোয়াটারে এই প্রতিবেদন প্রকাশ করা হবে। এনিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। জানাগেছে সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান এই প্রতিবেদন প্রকাশ করবেন। বেবিচক জনসংযোগ কর্মকর্তা সোহেল কামরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দুপুর ১টায় সিএএবি সদর দপ্তর, পঞ্চম তলায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এদিকে নিভরযোগ্য একটি সুত্রে জানাগেছে, আবুধাবি কর্র্তৃপক্ষের ভিসা পলিসি পরিবর্তনের কারণেই ৬৮ বাংলাদেশি যাত্রীকে দেশে ফেরত পাঠানো হয়েছিল। গত ১৭ আগস্টের ওই ঘটনায় বেসামরিক বিমান চলাচল কর্র্তৃপক্ষের (বেবিচক) গঠিত তদন্ত কমিটি তাদের তদন্তে এই তথ্য পেয়েছে। তবে বিস্তারিত জানাগেছে আজ দুপুরের সংবাদ সম্মেলনে।

জানাগেছে, ১৭ তারিখের ওই ঘটনার পরপরই আন্তঃমন্ত্রণালয়ের এক জরুরি বৈঠকের সিদ্ধান্তে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। কমিটিকে ৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়। গত রবিবার তদন্ত কমিটি এক দীর্ঘ বৈঠক শেষে প্রতিবেদন চূড়ান্ত করেছে। আজ মঙ্গলবার তা দাখিল করা হবে বলে জানিয়েছেন বেবিচক চেয়ারম্যান।

তদন্তসংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, কেন ওই ৬৮ বাংলাদেশিকে আবুধাবিতে নিজ নিজ কর্মস্থলে প্রবেশ করতে দেওয়া হয়নি তার যৌক্তিক কারণ ও ব্যাখ্যা চেয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংযুক্ত আরব আমিরাত সিভিল এভিয়েশনের কাছে চিঠি পাঠানো হয়। তাদের থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ঘটনাটি ঘটেছে আসলে এআইসিএর ভিসা পলিসি পরিবর্তন করায়।

বেসামরিক বিমান চলাচল কর্র্তৃপক্ষের এক কর্মকর্তা  বলেন, আবুধাবিতে ডিপ্লোম্যাট ও এমপ্লয়মেন্ট এই দুই ধরনের ভিসা চালু আছে। তবে করোনার কারণে এআইসিএ বিদেশি শ্রমিকদের জন্য ভিসা পলিসিতে বেশ কিছু পরিবর্তন এনেছে। ওই কারণেই বৈধ ভিসা থাকলেও বাংলাদেশি যাত্রীদের প্রবেশ করতে না দিয়ে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হয়। এতে বিমান বাংলাদেশের কোনো গাফিলতি বা দায় ছিল না বলেও দাবি করেন তিনি।

তিনি জানান, করোনা পরীক্ষা নিরীক্ষা করেই তারা ঢাকা থেকে আবুধাবি যান। কিন্তু সঠিক কারণ জানার আগেই ফিরতে হয় তাদের নিরাশ হয়ে।

ওই কর্মকর্তা জানান, তদন্ত প্রতিবেদনে আরব আমিরাত সরকারের কাছে ভিসা সহজীকরণসহ বৈধ ভিসাধারী কর্মীদের কাজে যোগদানের জন্য সুপারিশ করা হয়েছে।

আরও খবর
Loading...