NOVOAIR

আরবের মহাকাশযান ‘আমাল’ মঙ্গল জয়ের খুব কাছে

সংযুক্ত আরব আমিরাত (ইউএইই) প্রথমবারের মতো মহাকাশ জয়ের খুব কাছে গিয়ে পৌঁছেছে। সাত মাস আগে মঙ্গল জয়ের জন্য একটি মহাকাশযান উৎক্ষেপণ করে ইউএই।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দিবাগত রাতে মঙ্গলের কক্ষপথে সফলভাবে প্রবেশ করে তাদের মহাকাশযান।

এটাই পৃথিবীর কক্ষপথের বাইরে আরব রাষ্ট্রের প্রথম কোনো মহাকাশ অভিযান। আর প্রথম অভিযানেই এমন সাফল্যে তৈরি হলো ইতিহাস। গত সাত মাস যাবত ৩০ কোটি মাইল পথ পাড়ি দিয়ে শেষ পর্যন্ত তাদের লক্ষ্যে সফল হল মহাকাশযান ‘আমাল’।

প্রসঙ্গত, আরবি এই শব্দের অর্থ ‘আশা’। আশাপূরণের লক্ষ্যে যে তারা অনেকটাই এগিয়ে গেল তা এদিনের সাফল্য থেকে পরিষ্কার।

মঙ্গলে বহু অভিযানই ব্যর্থ হয়েছে। পরিসংখ্যান বলছে, প্রায় ৬০ শতাংশ অভিযানই কোনো না কোনো কারণে সাফল্যের মুখ দেখেনি। ফলে দুশ্চিন্তা আগে থেকেই ছিল। শেষ পর্যন্ত আমাল সফল ভাবে মঙ্গলের কক্ষপথে ঢুকে পড়ার পরই উল্লাসে ফেটে পড়েন দুবাইয়ে দেশের মহাকাশ গবেষণা সংস্থার দপ্তরের কর্মীরা। তার আগের মিনিট পনেরো ছিল দমচাপা রুদ্ধশ্বাস মুহূর্তের। তবে শেষ ভাল যার, সব ভাল তার।

যুবরাজ মহম্মদ বিন জায়েদ আলিও ইতিহাসে শামিল হতে পেরে উচ্ছ্বসিত। দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। কয়েক দিন ধরেই শুরু হয়ে গিয়েছিল কাউন্ট ডাউন। পৃথিবীর সবচেয়ে উঁচু বাড়ি বুর্জ খলিফাসহ দেশের ল্যান্ডমার্কগুলো সেজেছিল লাল আলোয়। এদিন ইতিহাস রচনার পরে অনেককে পথে নেমে এসে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়।

আরও খবর
Loading...