ইইউর অনুমোদন পেল অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন

ইউরোপিয়ান ইউনিয়ন তাদের জনগণকে করোনা মহামারি থেকে রক্ষার জন্য ইতোপূর্বে সম্ভাব্য সব কোভিড-১৯ ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্যের অক্সফোর্ডের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি ২৯ জানুয়ারি। ২০২১ সালের আগস্ট মাসে চুক্তি অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকা ২০২১ সালের মধ্যে সর্বমোট ৪০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন  সরবরাহ করবে।

এই অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিন ১৮ বছর বা তার বেশি বয়সের মানুষদের প্রদান করা হবে, এই ভ্যাকসিন শরীরের প্রতিরোধ ব্যবস্থা ভাইরাসের বিরুদ্ধে কাজ করবে।  এটি অ্যান্টিবডি এবং বিশেষায়িত শ্বেত রক্ত কণিকা তৈরি করবে; যা কোভিড-১৯ ভাইরাস থেকে সুরক্ষা দেবে।

 

এ বিষয়ে এক বক্তব্যে ইউরোপিয়ান ইউনিয়নের সভাপতি উর্সুলা ভন ডের লিয়েন বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়নের নাগরিকদের জন্য নিরাপদ ভ্যাকসিন সংরক্ষণ করা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। অ্যাস্ট্রাজেনেকা অনুমোদিত হওয়ার সঙ্গে সঙ্গে আমরা ৪০০ মিলিয়ন পেতে যাচ্ছি।

আমি আশা করি সংস্থাটি চুক্তি অনুযায়ী এই ভ্যাকসিন সরবরাহ করবে, যাতে ইউরোপিয়ান ইউনিয়নের নাগরিকরা দ্রুত টিকা দিতে পারে। আমরা ইউরোপিয়ান ইউনিয়নের নাগরিকদের, আমাদের প্রতিবেশী এবং বিশ্বের জন্য ভ্যাকসিন নিশ্চিত করার জন্য যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাব।

আরও খবর
Loading...