NOVOAIR

ইতালিতে প্রবাসী উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের প্রশিক্ষণ দেবে বাংলাদেশ দূতাবাস

বাংলাদেশ দূতাবাস ইতালিতে বসবাসরত প্রবাসীদের মধ্যে সম্ভাব্য উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগ নিয়েছে।

মুজিববর্ষ উপলক্ষ্যে ‘বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’ (বিআইডিএ) ও ‘বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন অঞ্চল কর্তৃপক্ষ’ (বেজা) এর সহযোগিতায়
ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানায় দূতাবাস।

প্রশিক্ষণ কর্মসূচির বিষয়ে রাষ্ট্রদূত শামীম আহসান বলেন, “প্রবাসীরা রেমিট্যান্স বা দেশে বিনিয়োগ করে বাংলাদেশের উন্নয়নে অবদান রেখে যাচ্ছেন। তবে কিছু কিছু ক্ষেত্রে এসব প্রবাসীরা দেশে বিনিয়োগের বিষয়ে সঠিক ধারণা না পেয়ে ভুল জায়গায় বিনিয়োগ করে প্রতারিত বা ক্ষতির সম্মুখীন হন। এজন্য মুজিববর্ষে আমরা এ উদ্যোগ নিয়েছি।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতালিতে বসবাসরত অনাবাসী প্রবাসী বাংলাদেশের মধ্যে যারা সম্ভাব্য উদ্যোক্তা ও বাংলাদেশে বিনিয়োগ করতে ইচ্ছুক তাদের অনলাইনের মাধ্যমে ব্যবসায়িক প্রশিক্ষণ দেওয়া হবে। চলতি বছরের মার্চের প্রথম সপ্তাহ থেকে এসব প্রবাসীদের প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবার কথা রয়েছে।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বাণিজ্য লাইসেন্স নেওয়ার প্রক্রিয়া, কোম্পানির নিবন্ধন, ব্যবসায়িক কৌশল, বিনিয়োগের স্থান নির্বাচন, হিসাব-নিকাশ, ব্যবসা সম্প্রসারণের প্রক্রিয়াসহ ব্যবসা শুরুর ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হবে।

দূতাবাসের বিজ্ঞপ্তি

প্রশিক্ষণে বাংলাদেশ সরকারের দেওয়া বিভিন্ন প্রণোদনা প্যাকেজ সম্পর্কেও ধারণা দেওয়া হবে। এছাড়া বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সংস্থা ও ব্যবসায়িক সমিতির সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনের সুবিধা পাবেন এসব উদ্যোক্তা বা বিনিয়োগকারীরা।

আরও খবর
Loading...