ভূপাতিত করা ইউক্রেনের যাত্রীবাহী বিমানের রেকর্ডার ফ্রান্সে পাঠাবে ইরান

ইরান গত ৮ জানুয়ারি মিসাইল নিক্ষেপ করে ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত করে। বিমানটির ফ্লাইট রেকর্ডার ফ্রান্সের কাছে হস্তান্তরে সম্মত হয়েছে দেশটি।

আগামী কয়েক দিনের মধ্যে ফ্লাইট রেকর্ডার ফ্রান্সের কাছে দিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সোমবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ এই তথ্য জানিয়েছে।

ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বিমানটির ১৭৬ আরোহী নিহত হওয়ার কয়েক দিন পর তেহরান এটি ভূপাতিত করার কথা স্বীকার করে নেয়। কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে অতি সতর্কতায় ভুল করে ইরানি বাহিনী এটি ভূপাতিত করে বলে জানায় তেহরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ‘ইউক্রেনীয় যাত্রীবাহী বিমানটির ব্ল্যাক বক্স (ফ্লাইট রেকর্ডার) আগামী কয়েক দিনের মধ্যে ফ্রান্সে পাঠাবে ইসলামিক প্রজাতন্ত্র ইরান। যাতে এর তথ্য পুনরুদ্ধার করা যায়।’ কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্কোইস-ফিলিপ্পে শ্যাম্পেঞ্জের সঙ্গে ফোনালাপের সময় একথা জানান জাভেদ জারিফ।

ভূপাতিত হওয়া বিমানটিতে কানাডার ৫৭ জন নাগরিক ছিল। পরে কানাডার এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বিমান ভূপাতিতের ঘটনায় ক্ষতিপূরণ দেওয়ার আলোচনা শুরু করতে রাজি হয়েছেন।

ইরান ওই বিমান দুর্ঘটনার আইনি ইস্যু এবং নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে আলোচনায় প্রস্তুত থাকার কথা ইউক্রেনকে আগেই জানিয়েছে। তবে ইউক্রেন এখন পর্যন্ত এসব নিয়ে আলোচনা করতে ইরানে কোনও প্রতিনিধি দল পাঠায়নি।

আরও খবর
Loading...