ইরান স্যাটেলাইট পাঠাতে ব্যর্থ হয়েছেঃ নেতানিয়াহু

ইরানি স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ইসরাইলের। ইরান স্যাটেলাইট পাঠাতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইরান মিথ্যা বলছে বলেও তিনি অভিযোগ করেন।

মঙ্গলবার নেতানিয়াহু ইসরাইলের নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল আভিভ কোচভির শপথ অনুষ্ঠানে এসব কথা বলেন।

তেহরান মিথ্যা বলছে অভিযোগ করে নেতানিয়াহু বলেন, মহাকাশে স্যাটেলাইট পাঠাতে তারা ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, তেহরান পরীক্ষার বিষয়ে সত্য বলেনি। ইরান একটি সাধারণ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে কিন্তু আসলে এটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চালু করার প্রথম পর্যায়ে ছিল।

ইরানি কতৃর্পক্ষ মঙ্গলবার জানিয়েছে, উপগ্রহটি কক্ষপথে পৌঁছতে ব্যর্থ হয়েছে। খবর ইয়েনি সাফাক

এর আগে ইরানের মহাকাশ গবেষণা সংস্থার প্রধানের উপদেষ্টা সাইয়্যেদ হোসেইনি মুসাভি একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি জানান, ইরান শিগগিরি ‘পাইয়াম’ (বার্তা) এবং ‘দোস্তি’ (বন্ধুত্ব) নামে দুটি স্যাটেলাইট মহাকাশে পাঠাবে। এসব স্যাটেলাইটের মাধ্যমে ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি খাতের বিশাল উন্নয়নের প্রমাণ মিলবে।

তিনি জানান, এ দুটি স্যাটেলাইট সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ইরানি গবেষকরা তৈরি করেছেন এবং এতে কোনো দেশ কোনো রকমের সাহায্য করেনি।

সাইয়্যেদ মুসাভি বলেন, আনন্দের সঙ্গে জানাতে হয় যে, স্যাটেলাইট প্রযুক্তির ক্ষেত্রে ইরান খুব ভালো অবস্থানে রয়েছে। আমাদের ওপর নিষেধাজ্ঞা থাকার কারণে আমাদের লক্ষ্য হচ্ছে এক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ হওয়া।

তিনি বলেন, ইরান ছাড়া ইহুদিবাদী ইসরাইলও মধ্যপ্রাচ্যে সক্রিয়ভাবে স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে কাজ করছে।

আরও খবর
Loading...