উড়োজাহাজ কিনতে এমাসেই কানাডার সঙ্গে ঋণ চুক্তি

bimanকানাডা থেকে ঋণ নিয়ে তিনটি বোম্বার্ডিয়ার ড্যাশ-৮ কিউ ৪০০ উড়োজাহাজ কেনার প্রস্তুতি নিচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এপ্রিলেই এ ঋণ চুক্তি সম্পন্ন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রস্তাবিত এ ঋণের পরিমাণ ৭০ মিলিয়ন ইউএস ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫৬০ কোটি টাকা (১ ডলার=৮০ টাকা দরে)। উড়োজাহাজ তিনটি ২০১৮ সালের শেষের দিকে বিমানকে হস্তান্তর করবে মন্ট্রিলভিত্তিক বিশ্বের তৃতীয় বৃহত্তম এয়ারক্র্যাফট নির্মাণকারী প্রতিষ্ঠান বোম্বার্ডিয়ার।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) এনামুল বারী বলেন, এপ্রিলের মধ্যেই ঋণ চুক্তি হবে। চুক্তির শর্ত মোতাবেক ২০১৮ সালের মধ্যেই উড়োজাহাজগুলো পাবো বলে আশা করছি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এরই মধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। আর্থিক ও টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে কাজ করছে ওই কমিটি। কমিটি কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন (কেসিসি) এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা (ইডিসি) এবং বোম্বার্ডিয়ার কোম্পানির সঙ্গে দরদাম করে চুক্তি করবে।

উড়োজাহাজ কেনার প্রক্রিয়াটি সরকার থেকে সরকার (জি টু জি) ব্যবস্থার অধীনে বাস্তবায়িত হবে।

এনামুল বারী বলেন, আশা করা যাচ্ছে ৩টি এয়ারক্র্যাফট বিমানের বহরে যোগ হলে সিডিউল বিপর্যয় থাকবে না। বাড়ানো হবে রুটের সংখ্যাও। এরই মধ্যে বিমানের হ্যান্ডেলিং ও ইনফ্লাইট সার্ভিসে সেবার মানে পরিবর্তন আনা হয়েছে। এছাড়া বিমানের সকল দিক ও বিভাগে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা হচ্ছে বলেও জানান তিনি।

জানা গেছে, গত বছর জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদ প্রথমে ফরাসি-ইতালি ভিত্তিক এটিআর ৭২ এবং ড্যাশ-৮ কিউ ৪০০ কেনার সিদ্ধান্ত নেয়।

কিন্তু ঋণের সুবিধা বিবেচনা করে পরবর্তীতে এটিআর ৭২ এর পরিবর্তে ড্যাশ-৮ কিউ ৪০০ কেনার সিদ্ধান্ত নেয়া হয়।

আরও খবর
Loading...