উড়োজাহাজ চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে পাকিস্তান

উড়োজাহাজ চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে পাকিস্তান।

ভারত-পাকিস্তান সীমান্ত উত্তেজনার প্রায় এক মাস পর মঙ্গলবার থেকে পাকিস্তানের বিমানবন্দরগুলো সব ধরনের বিমান চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে।গত ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের ওপর দিয়ে সব ধরনের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। খবর দ্য ডনের।

দেশটির ইসলামাবাদ, করাচি, পেশোয়ার ও কোয়েটা বিমানবন্দর থেকে এ মাসের শুরু থেকেই সীমিত আকারে বিমান চলাচল শুরু হয়।মেরামতের পর আগামী ২৮ মার্চ খুলে দেয়া হবে শিয়ালকোট বিমানবন্দরও।

মঙ্গলবার থেকে সব ধরনের বিমান চলাচলের জন্য পাকিস্তানের বিমানবন্দর খুলে দেয়া হলেও ট্রানজিট বিমান অবতরণের নিষেধাজ্ঞা বহাল আছে।তা ছাড়া নিরাপত্তাজনিত কারণে ব্যাংকক, কুয়ালালামপুর ও নয়াদিল্লি থেকে পাকিস্তানে সব ধরনের বিমান চলাচল এখনও বন্ধ রাখা হয়েছে।

মাসখানেক আগে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢুকে ভারতীয় বিমানবাহিনীর সার্জিক্যাল স্ট্রাইকের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আকাশসীমা লঙ্ঘন করে ভারতে ঢুকে পড়ে পাকিস্তানি বিমান।

ভারতের অভিযোগ, ভারতের কাশ্মীরের রাজৌরি জেলার দুটি সেক্টরে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে ঢোকার চেষ্টা করে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান। যদিও আকাশসীমা লঙ্ঘনের সঙ্গে সঙ্গেই জবাব দেয় ভারতীয় বিমানবাহিনী। এ সময় পাকিস্তানি যুদ্ধবিমান পিছু হটে বলে জানা যায়।

এ ঘটনার পরেই ভারতের জম্মু-কাশ্মীরের জম্মু, শ্রীনগর ও পাঠানকোটে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে ভারতও জম্মু-শ্রীনগরের মধ্যে আকাশপথ বন্ধের নির্দেশ দেয়।

জম্মু-কাশ্মীরের আকাশে সব ধরনের বাণিজ্যিক বিমান চলাচলের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়।

আরও খবর
Loading...