এলিভেটেড এক্সপ্রেসওয়ের উচ্চতা বেঁধে দিল বেবিচক

Bebicokএভিয়েশন নিউজ: রাজধানীতে নির্মিতব্য ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উচ্চতা নির্ধারণ করে দিয়েছে বেসারিক বিমান চলাচল কর্তৃপক্ষ বেবিচক। প্রকল্পটির কুড়িল পয়েন্টের বাঁক ছোট করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

এর আগে বিমান উড্ডয়নের স্বার্থে এক্সপ্রেসওয়ের ওপর দিয়ে চলাচলযোগ্য গাড়ি, বৈদ্যুতিক খুঁটির উচ্চতাসহ অবকাঠামো নির্মাণের জন্য জোয়ার সাহারা কুড়িল পয়েন্টে উচ্চতা নির্ধারণ করে দেওয়া হয়েছিল।

সিভিল এভিয়েশন অথরিটির পাঠানো চিঠিতে কুড়িল পয়েন্টের বাঁক ছোট করে দেশের স্বার্থে ও অর্থ সাশ্রয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। ভূপৃষ্ঠ থেকে প্রাপ্য উচ্চতায় ৯টি পয়েন্টে ২১.৪৮ থেকে সর্বোচ্চ ২৫ মিটার রাখার ছক পাঠানো হয়েছে।

এর আগে বেবিচক-এর পরিচালক (এটিএস অ্যান্ড এরোড্রমস) আজাদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে উচ্চতা উল্লেখপূর্বক চিঠি পাঠানো হয়েছিল সেতু বিভাগের প্রকল্প পরিচালকের কাছে।

সেতু বিভাগ জানিয়েছে, প্রায় ৯ হাজার কোটি টাকা (৮৯৪০.১৮ কোটি) ব্যয়ে ৪৬.৭৩ কিমি (মেইন লাইন ১৯.৭৩ কিমি এবং ২৭ কিমি র‌্যাম্পসহ) দীর্ঘ (হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানন্দর থেকে কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ-যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত) ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ হচ্ছে। পিপিপির ভিত্তিতে নির্মিতব্য এই প্রকল্পটির কাজ শেষ করার সময়সীমা ধরা হয়েছে ২০১৭ সাল।

আরও খবর
Loading...