এশিয়ায় ৬ হাজার তরুণ কর্মী নিয়োগের পরিকল্পনা সিটিগ্রুপের

আগামী তিন বছরে এশিয়ায় ছয় হাজার তরুণ কর্মী নিয়োগের পরিকল্পনা করছে সিটিগ্রুপ। অঞ্চলটির তরুণ জনগোষ্ঠীর মধ্যে বেকারত্ব হার প্রশমনের লক্ষ্যে এ সিদ্ধান্ত নিয়েছে শীর্ষ এ আর্থিক প্রতিষ্ঠান। খবর ব্লুমবার্গ।

নিউইয়র্কভিত্তিক ব্যাংকটি শুক্রবার আরো জানায়, আগামী তিন বছরে এশিয়ায় ২৪ বছরের কম বয়সী ৬০ হাজার তরুণকে প্রশিক্ষণ দেবে। তাদের ওই অঞ্চলের রিটেইল ও প্রাতিষ্ঠানিক ব্যবসার জন্য দক্ষ করে গড়ে তোলা হবে।

এশিয়ার নিম্ন আয়ের ও সুবিধাবঞ্চিত গোষ্ঠীর দক্ষতা বৃদ্ধিতে সহায়তা ও অনুদান হিসেবে ২০২৩ সালের মধ্যে ৩ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে সিটি ও সিটি ফাউন্ডেশন।

বিশ্বের মোট তরুণ জনগোষ্ঠীর অর্ধেকেরও বেশি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বসবাস করছে, যার সংখ্যা আনুমানিক ৭০ কোটি। এছাড়া আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বলছে, অঞ্চলটির মোট বেকারের অর্ধেক এ অংশে রয়েছে।

১৩টি দেশের ২০২০ সালের উপাত্ত বিশ্লেষণ করে সিটি ব্যাংক দেখছে, কোনো কোনো ক্ষেত্রে দেশগুলোর বেকারত্ব হার ২০১৯ সালের চেয়ে দ্বিগুণ বেড়েছে।

সিটি ব্যাংকের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিইও পিটার ব্যাবেজ বলেন, কভিড-১৯-এর প্রভাবে নিম্ন আয় ও সুবিধাবঞ্চিত অংশের তরুণরা তীব্র বেকারত্ব সংকটে পড়েছে।

উত্তর আমেরিকার বাইরে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে অধিক আয় করে সিটি ব্যাংক। ২০২০ সালে সিটি ব্যাংকের বৈশ্বিক আয়ের ২৫ শতাংশ এসেছে এ অঞ্চল থেকে।

সিটি ব্যাংকের হংকংভিত্তিক এক মুখপাত্র জানান, ব্যাংকিং, মূলধন বাজার, শেয়ারবাজার, ভোক্তা ব্যাংকিংসহ সব খাতে নতুন ওই কর্মী নিয়োগ দেয়া হবে। নতুন পদ ও প্রয়োজনীয় বার্ষিক নিয়োগ উভয় কাজেই এ নিয়োগ কর্মসূচি কার্যকর হবে বলে জানান ওই মুখপাত্র।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মূলত ওই কর্মী নিয়োগ হবে। দক্ষিণ-পূর্ব এশিয়ায়ও অনেক তরুণ এ সুযোগ পাবেন।

সুত্র-বণিক বার্তা

আরও খবর
Loading...