এয়ারফোর্স ওয়ান: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের প্লেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে আসছেন আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি)। এ উপলক্ষে ভারতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সবার আগ্রহ এখন ট্রাম্পের এই সফর ঘিরে। সম্প্রতি গণমাধ্যমে এসেছে তিনি যে উড়োজাহাজে ভারতে আসছেন সেই প্লেনের অন্দরমহল। সব মিলিয়ে অত্যধুনিক সুবিধা ও নিরাপত্তাসহ তিন ভাগে প্লেনের বহর রাখা হয়েছে। চার হাজার বর্গ ফুটের প্লেনের সিংহভাগ প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির জন্য বরাদ্দ। আছে প্রেসিডেন্টের ব্যক্তিগত ডাইনিং রুম ও কনফারেন্স রুম। সিনিয়র সদস্যদের জন্য আলাদা অফিস রুমও রয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের প্লেনএছাড়াও আছে আরও একটি খাবার জায়গা। যেখানে একসঙ্গে ১০০ জন বসে খেতে পারেন। সিনিয়র সদস্য, সংবাদমাধ্যমের প্রতিনিধি ও বিমানের কর্মীদের জন্য আলাদা বসার জায়গাও আছে। এই বিমানের জ্বালানি ধারণ ক্ষমতা এতটাই যে, সারা বিশ্বে চক্কর দিতে পারবে।

প্রয়োজনে মাঝ আকাশেই উড়ন্ত অবস্থায় জ্বালানি ভরেও নিতে পারবে। জ্বালানি ভরতে অবতরণের প্রয়োজনই নেই। বিমানের সুরক্ষা ব্যবস্থাও ততটাই শক্তপোক্ত। ইলেকট্রোম্যাগনেটিক পালস্-এর বিরুদ্ধেও সহজেই রুখে দাঁড়াতে পারবে এই প্লেন।

প্লেনে বসেই হোয়াইট হাউসকে জরুরি নির্দেশ দিতে পারেন প্রেসিডেন্ট। বিমানের গতিবিধির ওপর হোয়াইট হাউস নজরও রাখতে পারে।

এয়ার ফোর্স ওয়ান একসঙ্গে ২৬ জন ক্রু সদস্য-সহ মোট ১০২ জন যাত্রীকে উড়িয়ে নিয়ে যেতে পারে। সবার জন্যই আলাদা শোওয়ার ব্যবস্থা রয়েছে। সবসময় মজুত থাকে চিকিৎসক এবং প্রেসিডেন্টের জন্য রক্ত।

রাস্তায় চলার সময় প্রেসিডেন্টের গাড়ির আগে-পিছে যেমন আরও অন্য গাড়ি থাকে কনভয়ে। তেমনি প্রেসিডেন্টের প্লেনের আগেও কিছু কার্গো প্লেন থাকে।

আরও খবর
Loading...