করোনার প্রণোদনা প্যাকেজের প্রথম ঋণ পেল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

করোনাভাইরাসের প্রভাব কাটিয়ে উঠতে সরকার যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, তা থেকে আড়াই শ কোটি টাকার প্রথম ঋণ পেয়েছে উড়োজাহাজ পরিচালনাকারী সরকারি প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বিমানকে চলতি মূলধন হিসেবে মোট ১ হাজার কোটি টাকা ঋণ দেবে রাষ্ট্রমালিকানাধীন সোনালী ব্যাংক।

এ ছাড়া বেসরকারি ইউনিভার্সাল মেডিকেল কলেজ ও হাসপাতালকে প্রণোদনা তহবিল থেকে শিগগির সাড়ে ৪ কোটি টাকা ঋণ দেবে আরেক সরকারি ব্যাংক রূপালী।

জানা গেছে, করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানগুলোকে ঋণ দিতে সরকার ৩০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। এর অর্ধেক অর্থাৎ ১৫ হাজার কোটি টাকার জোগান দিতে বাংলাদেশ ব্যাংক আবর্তনশীল পুনঃ অর্থায়ন তহবিল গঠন করেছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার কারণে রাষ্ট্রমালিকানাধীন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১৮টি উড়োজাহাজ দুই মাস ধরে ডানা গুটিয়ে বসে আছে। বসে থাকলেও উড়োজাহাজগুলোর রক্ষণাবেক্ষণ খরচ, কর্মচারীদের বেতনসহ অন্যান্য খরচ চালাতে হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সোনালী ব্যাংক থেকে বিমানের আগে নেওয়া অনেক ঋণ বকেয়া পড়ে আছে। তাই বিমানের নামে নতুন ঋণ ইস্যু করার ক্ষেত্রে গ্যারান্টি দিয়েছে সরকার নিজে।

জানতে চাইলে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আতাউর রহমান প্রধান গত রোববার বলেন, প্রণোদনা তহবিল থেকে ঋণ পাচ্ছে বিমান। বাংলাদেশ ব্যাংকের অনুমোদন এসেছে, কিছু অংশ বিতরণ করা হয়েছে।

সোনালী ব্যাংক সূত্রমতে, বিমান ছাড়াও থারমেক্স গ্রুপ, গুলশান স্পিনিংসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান প্রণোদনা তহবিল থেকে ঋণ পেতে আবেদন করেছে।

এদিকে বেসরকারি এই মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড-১৯ চিকিৎসা করা হচ্ছে। এ জন্য হাসপাতালটির নামে প্রণোদনা তহবিল থেকে ঋণ অনুমোদন হয়েছে।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, ইউনিভার্সাল মেডিকেল কলেজ ও হাসপাতাল করোনায় আক্রান্তদের সেবা দেবে। এ জন্য চলতি মূলধন হিসেবে ঋণ দেওয়া হচ্ছে, যা দিয়ে প্রতিষ্ঠানটি বেতনসহ অন্যান্য খরচও মেটাতে পারবে।

আরও খবর
Loading...