করোনা থেকে বাঁচতে এয়ার ইন্ডিয়ার বিমানকর্মীদের জন্যে হাজমাত স্যুট

ভারতের প্রথম এবং একমাত্র বিমানসংস্থা হিসেবে এয়ার ইন্ডিয়া সব পাইলট এবং ফ্লাইট অ্যাটেনডেন্টদের Hazmat Suit দেওয়া হয়েছে। এই স্যুটের মধ্যে রয়েছে গগলস, গ্লাভস, মাস্ক এবং জুতোর কভার। স্যুটগুলি ককপিটে রাখা থাকবে। করোনা সাসপেকটেড কোনও যাত্রী অথবা ক্রু মেম্বার বিমানে থাকাকালীন হঠাত্ অসুস্থ হয়ে পড়লে, জ্বর, কাশি এবং নিঃশ্বাস নিতে কষ্টা হলে তখনই এই Hazmat Suit ব্যবহার করা হবে।

৭৭৭ বোয়িং-এর মতো দীর্ঘ যাত্রা পথের বিমানে ৪০টি হাজমাত স্যুট রাখা থাকবে। ৮টি পাইলটের জন্যে, ২টি যাত্রীর জন্যে এবং বাকি সব কেবিন ক্র সদস্যদের জন্যে। ডোমেস্টিক A320 বিমানে ১৬টি হাজমাত স্যুট রাখা থাকবে।

এয়ার ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন হাজমাত স্ট্যুটের জন্যে বাল্ক অর্ডার দেওয়া হয়েছে। শুরুতে হাই রিস্ক ফ্লাইটে এই সব স্যুটের যোগান দেওয়া হবে। পরবর্তী সময়ে বাকি সব বিমানেই সরবরাহ করা হবে। ইতোমধ্যে বেশ কিছু বিমানে পৌঁছে দেওয়া হয়েছে হাজমাত স্যুট। স্যুটের পাশাপাশি প্রতিটি বিমানে অতিরিক্ত ৫০ জোড়া দস্তানা এবং ৫০ জোড়া মাস্কও রাখা থাকবে বলে জানিয়েছেন ওই আধিকারিক। এই সব সেফটি গিয়ারের ব্যবহার এবং পরে তার ডিসপোজাল নিয়ে বিস্তারিত নির্দেশ দেওয়া হয়েছে বিমান কর্মীদের।

আরও খবর
Loading...