করোনা মোকাবেলায় আন্তর্জাতিক সিভিল এভিয়েশনের ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত

আজ ২১ মে ২০২০খ্রিঃ সকাল ০৮:০০ ঘটিকায় আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (ICAO) অন্তর্ভূক্ত “Collaborative Arrangement for Prevention and Management of Public Health Events in Civil Aviation(CAPSCA)”-এশিয়া প্যাসেফিক আঞ্চলিক অফিস, ব্যাংকক এর সার্বিক ব্যবস্থাপনায় বর্তমানে বিশ্বে উদ্ভূত মহামারী “Coronavirus’’ এর কবল হতে বিশ্ব কিভাবে উত্তরণ ঘটাতে পারে এবং COVID-19 পরবর্তী অবস্থা কিভাবে মোকাবেলা করা যায় সে বিষয়ের ‍উপর একটি ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সটিতে ICAO এর এশিয়া প্যাসেফিক অঞ্চলের রিজিওনাল ডাইরেক্টর জনাব অরুন মিশ্রর স্বাগত ভাষণের পর CAPSCA এর বর্তমান চেয়ারপারসন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) এর চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান তাঁর উদ্বোধনী ভাষণ প্রদান করেন। ভাষণের শুরুতে COVID-19 এ মৃত্যুবরণকারীদের স্মরণে ১(এক) মিনিট নিরবতা পালন করা হয়। তিনি অংশগ্রহণকারী সকল (২৩টি) সদস্য রাষ্ট্র, World Health Organization (WHO), ICAO এবং CAPSCA এর সহযোগী সংস্থাসমূহের প্রতিনিধগণকে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান। উল্লেখ্য যে, এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান CAPSCA এর সদস্য দেশ কর্তৃক আগামী ০৩ (তিন) বছরের জন্য CAPSCA এর চেয়ারপারসন হিসাবে নির্বাচিত হয়েছেন যা বাংলাদেশের জন্য একটি গর্বের বিষয়। প্রদত্ত ভাষণে তিনি COVID-19 মহামারী পরিস্থিতি হতে উত্তোরণকল্পে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য নেতৃত্ব এবং দিক নির্দেশনার কথা উল্লেখ করে সিএএবি কর্তৃক সাম্প্রতিক সময়ে গৃহিত সকল ধরণের পদক্ষেপসমূহ বিস্তারিত বিবরণ তুলে ধরেন। একই সাথে CAPSCA এর সকল সদস্য দেশকে সম্মিলিত ভাবে করোনার এ দুর্যোগময় পরিস্থিতি সাহসের সাথে মোকাবেলা করার জন্য সর্বাত্মক পদক্ষে পগ্রহণের অনুরোধ জানান।

এরপর ICAO এভিয়েশন মেডিসিন সেকশনের প্রধান এবং CAPSCA এর গ্লোবাল প্রোগ্রাম ম্যানেজার ডাঃ আনসা জর্ডান ICAO এর সদর দপ্তর, মন্ট্রিল, কানাডা হতে বক্তব্য প্রদান করেন। তিনি ICAO কর্তৃক প্রদত্ত Public Health Corridor Concept-টি বিস্তারিত তুলেধরেন এবং এভিয়েশন সেবা প্রদানকারী সকলের স্বাস্থ্য সুরক্ষা করেও কিভাবে যাত্রীদের স্বাস্থ্যসম্মত সেবা প্রদান করা যায় সে ব্যাপারে আলোচনা করেন।

পরবর্তীতে WHO, International Air Transport Association (IATA) এবং Airport Council International (ACI) এর প্রতিনিধিগণ বিশ্বে এভিয়েশন কমিউনিটিকে রক্ষাকল্পে উক্ত রোগের বিষয়ে বিভিন্ন প্রতিকারমূলক দিক নির্দেশনা প্রদান করেন যাতে রোগ অতি সহজে ও সফলতার সাথে প্রতিরোধ করা যায়।

এছাড়াও সভায় চীন, জাপান, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া COVID-19 মোকাবেলায় তাদের নিজ নিজ দেশের এভিয়েশন সেক্টরের গৃহিত পদক্ষেপ সমূহ এবং বিশেষ করে পুনঃ বিমান চলাচল চালু করার বিষয়ে তাদের গৃহিত পরিকল্পনার আলোচনা করেন।

দীর্ঘ ০৩:৩০ ঘন্টাব্যাপী এই সভা সমাপ্তির পূর্বে CAPSCA এর চেয়ারপারসন এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান সমাপনী বক্তব্য প্রদান করেন যাতে তিনি COVID-19 মোকাবেলায় WHO এবং ICAO দিক নির্দেশনা মোতাবেক সকলকে একসাথে কাজ করার আহবান জানান। উক্ত অনুষ্ঠানে CAPSCA এর কো-চেয়ারপারসন এবং সিএএবি’র এভিয়েশন পাবলিক হেলথ ইন্সপেক্টর বিগ্রেডিয়ার জেনারেল (অবঃ) মোঃ আব্দুর রব মিয়া, এয়ার কমডোর মোঃ খালিদ হোসেন -সদস্য (পরিচালনা ও পরিকল্পনা), জনাব মোঃ শহীদুজ্জামান ফারুকী, সদস্য (নিরাপত্তা), গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মোঃ জিয়াউল কবীর, সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড এন্ড রেগুলেশন্স), গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল-আহসান, পরিচালক (হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর), গ্রুপ ক্যাপ্টেন ইমরানুর রহমান, পরিচালক (ফ্লাইট স্ট্যান্ডার্ড, রেগুলেশন্স এন্ড ইন্টাঃ এ্যাফেয়ার্স), স্বাস্থ্য অধিদপ্তরের বিমানবন্দর শাখার স্বাস্থ্যকর্মকর্তা ডাঃ শাহরিয়ার সাজ্জাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও খবর
Loading...