কান চলচ্চিত্র উৎসবে জুরি প্রধান স্পাইক

কান চলচ্চিত্র উৎসবে জুরি প্রধান স্পাইক।

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম জমজমাট আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। চলতি বছর উৎসবের ৭৩তম আসরে জুরি প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন দুইবার অস্কার জয়ী নির্মাতা স্পাইক লি।

আজ মঙ্গলবার এই ঘোষণা দেয়া হয়। ৬২ বছর বয়সি স্পাইক লি প্রথম আফ্রিকান-আমেরিকান হিসেবে এই দায়িত্ব পেলেন। গত বছর এই দায়িত্ব পালন করেন নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিত্তু।

কান চলচ্চিত্র উৎসবের নিয়মিত মুখ স্পাইক লি। এই নির্মাতার ১৯৮৬ সালে মুক্তিপ্রাপ্ত সী ইজ গটা হ্যাভ ইট সিনেমাটি প্রথম কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শন হয়। সেই আসরে বিদেশি ভাষার সিনেমা বিভাগে ইয়ুথ অ্যাওয়ার্ড পান এই নির্মাতা। এরপর তার ডু দ্য রাইট থিংস (১৯৮৯), জঙ্গল ফেভার (১৯৯১), গার্ল সিক্স (১৯৯৬), সামার অব স্যাম (১৯৯৯), টেন মিনিটস ওল্ডার (২০০২) এবং ব্ল্যাকক্ল্যান্সম্যান (২০১৮) সিনেমাগুলো কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

এক বিবৃতিতে স্পাইক লি বলেন, আমি মনে করি, কান চলচ্চিত্র উৎসব (বিশ্বের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবসহ এবং কাউকে অসম্মান না করে) আমার সিনেমা ক্যারিয়ারে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। বলতে পারেন, কান চলচ্চিত্র উৎসব আমার গতিপথ পরিবর্তন করে দিয়েছে যার কারণেই আজ আমি বর্তমান অবস্থানে। আমি একই সঙ্গে অবাক, আনন্দিত এবং গর্বিত।

প্রতি বছর ফ্রান্সের দক্ষিণ সমুদ্রতীরবর্তী শহর কানে অনুষ্ঠিত হয় এই চলচ্চিত্র উৎসব। বিশ্বের বিভিন্ন দেশের তারকারা এতে হাজির হন। আগামী ১২-২৩ মে ৭৩তম কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে।

আরও খবর
Loading...