কারাগারে ১১৭ শূন্য পদে চিকিৎসক নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

কোনো ধরনের বিলম্ব ছাড়া কারাগারে কারাবন্দীদের চিকিৎসার জন্য অনুমোদিত ১১৭টি শূন্য পদে চিকিৎসক নিয়োগ দেওয়ার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নির্দেশ বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে এক মাসের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আজ বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। কারাগারে চিকিৎসক স্বল্পতার বিষয় নিয়ে করা এক রিটের ধারাবাহিকতায় করা সম্পূরক আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেওয়া হয়। আদালতে রিটের পক্ষে আবেদনকারী আইনজীবী জে আর খান রবিন শুনানি করেন। কারা কর্তৃপক্ষর পক্ষে শুনানি করেন আইনজীবী শফিকুল ইসলাম। রাষ্ট্রপক্ষের শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

শুনানিতে কারা কর্তৃপক্ষের আইনজীবী জানান, নিজস্ব নিয়মে চিকিৎসক নিয়োগের জন্য নীতিমালার খসড়া করা হয়েছে। অনুমোদিত চিকিৎসকের পদের সংখ্যা ১৪১। আগে থেকে কাজ করছেন ৯ জন। সম্প্রতি আরও ১৫ জনকে সংযুক্ত করা হয়েছে।

শুনানির সময় আদালত জানতে চান, এর আগে পদায়ন করা যে ১৬ জন যোগ দেননি, তাঁদের ব্যাপারে কী ব্যবস্থা নেওয়া হয়েছে। জবাবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, ২০ জনের মধ্যে চারজন যোগ দিয়েছিলেন। যোগ না দেওয়া ১৬ জনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। এর মধ্যে পাঁচজন সন্তোষজনক জবাব দিয়েছেন। জবাবে বলা হয়, তাঁরা শিক্ষাকালীন ছুটিতে ছিলেন। অপর ১১ জন জনের জবাব সন্তোষজনক না হওয়ায় তাঁদের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে।

আরও খবর
Loading...