কাশ্মীরকে ভারতীয় সেনার কবরস্থানে পরিণত করার হুমকি

Syed-Salahuddin20160904201805প্রয়োজনে কাশ্মীরের প্রত্যেক যুবক কাশ্মীর উপত্যকাকে ভারতীয় সেনার কবরস্থানে পরিণত করবে। কাশ্মীরের ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি ও হিজবুল মুজাহিদিনের প্রধান কমান্ডার সৈয়দ সালাহ উদ্দিন শনিবার এ হুমকি দিয়েছেন বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এর আগে, অশান্ত কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে নয়াদিল্লি সরকার একাধিকবার কাশ্মীরের বিক্ষোভকারীদের বৈঠকে বসার আহ্বান জানায়। তবে ভারত সরকারের ওই আহ্বান বরাবরই প্রত্যাখ্যান করেছে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা।

রোববারও কাশ্মীরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে শতাধিক মানুষ আহত হয়েছেন। স্থানীয় এক পুলিশ কর্মকর্তা বলেছেন, রোববার কাশ্মীরের শোপিয়ান জেলার একটি গ্রামে হামলার চেষ্টা করে বিক্ষোভকারীরা। পুলিশ বাধা দিলে সংঘর্ষে জড়িয়ে পড়ে তারা।

৬৯ বছর বয়সী হিজবুল কমান্ডার সৈয়দ সালাহ উদ্দিন বলেছেন, কাশ্মীরি নেতৃত্ব, মানুষ ও মুজাহিদিন মনে করে পোশাকি, শান্তিপূর্ণ আলোচনায় এ সমস্যার সমাধান হবে না। অস্ত্রের মাধ্যমেই সমাধানের পথ দেখা যেতে পারে।

হিজবুল কমান্ডার নেতা সালাহ উদ্দিন বলেন, কাশ্মীরে নির্বাচনে ভারতের প্রক্রিয়া আইওয়াশ মাত্র। হিজবুল মুজাহিদিনের এ নেতার দাবি, পুরো অঞ্চল বিচ্ছিন্নতাবাদীদের নেতৃত্বের পাশে রয়েছে। জম্মু-কাশ্মীরে ভারতের সাজানো নির্বাচনের পরিকল্পনা আমাকে অস্ত্র হাতে নিতে বাধ্য করেছে।

পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে গত ৯ জুলাই হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর উত্তপ্ত হয়ে উঠে কাশ্মীর। পরিস্থিতি সামলাতে এক মাসেরও বেশি সময় ধরে কারফিউ চলে কাশ্মীরে; পরে তা প্রত্যাহার করা হয়। তখন থেকেই দফায় দফায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। পুলিশের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৭০ জনেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

আরও খবর
Loading...