NOVOAIR

ঘরে বসে মোবাইলে করোনা ও ভ্যাকসিনের সব তথ্য পাবে এমিরেটস যাত্রীরা

এমিরেটস আইএটিএ ট্রাভেল পাসের পরীক্ষামূলক ব্যবহার করবে

ডিজিটাল এই প্ল্যাটফর্মে হালনাগাদ কোভিড-১৯ তথ্যপ্রাপ্তি ও পরীক্ষার ফল যাচাই সহজতর হবে।

অন্যতম প্রথম এয়ারলাইন হিসেবে এমিরেটস এয়ারলাইন ইন্টারন্যাশনাল এয়ার ট্রাভেল এসোসিয়েশন (আইএটিএ) কর্তৃক উদ্ভাবিত ‘আইএটিএ ট্রাভেল’ পাসের পরীক্ষামূলক ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। এপ্রিল মাসে দুবাইয়ে প্রথম ধাপের কাজ শুরু হবে, যখন কোভিড-১৯ পিসিআর পরীক্ষার ফল যাচাই করা হবে এই ডিজিটাল প্লাটফর্মে।

আইএটিএ ট্রাভেল পাস মূলত: একটি মোবাইল অ্যাপ, যার মাধ্যমে যাত্রীরা ভ্রমনের ক্ষেত্রে কোভিড-১৯ পরীক্ষা সংক্রান্ত সরকার নির্ধারিত চাহিদা ও ভ্যাকসিন সংক্রান্ত তথ্য লাভের সুযোগ পাবেন।

এই পাসটির যাহায্যে এমিরেটস যাত্রীরা নিদিষ্ট গন্তব্যে ভ্রমনের পূর্বে কোভিড-১৯ পরীক্ষা ও ভ্যাকসিনেশন চাহিদা সম্পর্কিত তথ্য যাচাইয়ের জন্য একটি ‘ডিজিটাল পাসপোর্ট’ সৃষ্টি করতে সক্ষম হবেন।

এর মাধ্যমে তারা তাদের কোভিড-১৯ পরীক্ষার ফল ও ভ্যাকসিনেশন সার্টিফিকেট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও এয়ারলাইনের সঙ্গে আগেভাগেই শেয়ার করতে পারবেন। নতুন এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা তাদের ভ্রমন সংক্রান্ত সকল ডকুমেন্ট ডিজিটাল পদ্ধতিতে ব্যবস্থাপনা করার সুযোগ পাবেন।

আইএটিএ ট্রাভেল পাসের অধীনে ভ্রমন সংক্রান্ত চাহিদার একটি সমন্বিত রেজিস্টার থাকবে। এর ফলে যাত্রীরা যে কোন গন্তব্যে ভ্রমন ও প্রবেশের জন্য প্রয়োজনীয় সকল সঠিক তথ্য লাভের সুযোগ পাবেন।

এছাড়াও টেস্টিং ও ভ্যাকসিনেশন কেন্দ্রগুলোর একটি রেজিস্ট্রি থাকবে, যে গুলো ভ্রমন গন্তব্য কর্তৃক নির্ধারিত টেস্টিং ও ভ্যাকসিনেশন চাহিদার মান পুরনে সক্ষম। এই প্লাটফর্মে অনুমোদিত ল্যাবরেটরি ও পরীক্ষা কেন্দ্রগুলো পরীক্ষার ফল ও ভ্যাকসিনেশন সার্টিফিকেট সুরক্ষিত ভাবে যাত্রীদের পাঠাতে পারবেন।

আইএটিএর ব্যবস্থাপনার পরিচালিত বৈশ্বিক রেজিস্টার সকল স্টেকহোল্ডারদের প্রয়োজনীয় তথ্য প্রদান করবে, ফলস্বরূপ যাত্রীদের জন্য নিরবিচ্ছিন্ন ও ঝামেলামূক্ত ভ্রমন নিশ্চিত হবে।

আরও খবর
Loading...