চার দিনে ১৩ হাজার অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

Lybia1472737848চার দিনে ভূমধ্যসাগরের লিবীয় উপকূল থেকে ১৩ হাজার অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালি ও ইউরোপের অন্যান্য দেশের কোস্টগার্ড।

গ্রীষ্মকালে সমুদ্রের শান্ত আবহাওয়ার সুযোগ নিচ্ছে মানবপাচারকারীরা। ধারণা ক্ষমতার চেয়ে অনেক বেশি লোক বোঝাই করে ভূমধ্যসাগরে নৌকা ভাসাচ্ছে। দক্ষিণী বাতাসে নৌকাগুলো ভাসিয়ে ইউরোপের উপকূলে নিয়ে যাচ্ছে। এ ধরনের অসংখ্য ভাসমান নৌকা থেকে গত চার দিনে ১৩ হাজারের বেশি লোককে উদ্ধার করা হয়েছে।

আলজাজিরা অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

মানবপাচারকারীরা অভিবাসনপ্রত্যাশীদের ভূমধ্যসাগর পাড়ি দেওয়াতে এক ধরনের রাবারের নৌকা ব্যবহার করে। সমুদ্র উত্তাল থাকলে অথবা ঝড়ো বাতাস হলে এসব নৌকা ডুবে যেতে পারে- এটাই স্বাভাবিক। কারণ প্রতিটি নৌকায় অতিরিক্ত লোকজন বোঝাই করা থাকে।

ইতালির গোস্টগার্ড জানিয়েছে, শুধু সোমবার ভূমধ্যসাগর থেকে প্রাণঝুঁকিতে থাকা ৬ হাজার ৫০০ লোককে উদ্ধার করেছে। এদের বেশির ভাগ মানুষ ইরিত্রিয়া এবং সোমালিয়ার।

যুদ্ধ ও দারিদ্র্য থেকে জীবন বাঁচাতে উত্তর আফ্রিকার প্রায় ৪ লাখ লোক গত দুই বছরে ইতালিতে পৌঁছেছে। ২০১১ সালে লিবিয়ায় শাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে। সরকারি ক্ষমতা দখলের লড়াইয়ে নেমে ছোট বড় দলগুলো নিজেদের মধ্যে হানাহানি, খুনখারাবি করছে। সাধারণ মানুষের জীবন সেখানে বিপন্ন।

সহিংসতা, বিবাদ অব্যাহত থাকায় প্রলোভন দেখিয়ে মানবপাচারকারীরা সাধারণ মানুষকে ভূমধ্যসাগর পার করে দেওয়ার চুক্তি করছে। এই ফাঁদে পা দিয়ে সাগরে সলিল সমাধি হচ্ছে শত শত মানুষের।

আরও খবর
Loading...