জার্মানিতে ঈদুল আজহা উদযাপন

ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানিতেও পালিত হয়েছে ঈদুল আজহা। দেশটির বড় বড় সকল শহরে বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

সাধারণত ঈদের দিনে কোলাকুলি আর করমর্দনের মাধ্যমে আনন্দ ভাগাভাগি করে নেন মুসলমানরা। কিন্তু বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে শারীরিক দূরত্ব বজায় রাখায় কোলাকুলি আর করমর্দন ছাড়াই ঈদ উদযাপন করলেন প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশি বাইতুল হামদ মসজিদ এবং মাবিন মসজিদে একাধিক ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। অংশ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিসহ অনেক দেশের মুসলমানরা।

বার্লিনে একটি খোলা মাঠে কয়েকশত প্রবাসী বাংলাদেশি এক সঙ্গে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন। এখানে ঈদের নামাজে উপস্থিত ছিলেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ, জার্মান আওয়ামী লীগের নেতা মিজানুর হক খানসহ কমিউনিটির নেতারা।

রাজধানী বার্লিনের বাইতুল মোরাররম মসজিদে ৪টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। অংশ নিয়েছেন বার্লিনে বসবাসকারী বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি। এ ছাড়াও মিউনিখ, ডটমুণ্ড, মানহাইমসহ বিভিন্ন শহরে বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদেই একাধিক ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

সব মসজিদে ঈদের নামাজের পর করোনা ভাইরাস থেকে রক্ষা এবং বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

আরও খবর
Loading...