টেলিমেডিসিন সংশ্লিষ্ট আপত্তিকর ফোনকলের বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে পুলিশ

করোনাভাইরাস সংক্রমণ ও বিস্তার রোধে আক্রান্তদের ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা দেয়া, ডাক্তারদের সাথে আপত্তিকর ফোনকলের বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে পুলিশ।

বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর যুদ্ধে বাংলাদেশের ডাক্তাররা ব্যস্ত সময় পার করছেন। এরই মধ্যে চালু করা হয়েছে টেলিমেডিসিন সার্ভিস। ঘরে বসে বিশেষজ্ঞ ডাক্তারদের ফোন কলে পরামর্শ পাওয়া যাচ্ছে এর মাধ্যমে। কিন্তু এইক্ষেত্রে নতুন বিপত্তি। অন্তত দুই লাখ ‘আপত্তিকর’ ফোন কল করা হয়েছে টেলিমেডিসিন সংশ্লিষ্ট নম্বরগুলোতে।

সর্বাধিক আপত্তিজনক কল যাচ্ছে বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর)। এর বাইরে নাগরিকদের রোগ সেবার মানসিকতা নিয়ে যেসব ডাক্তার তাদের নিজদের মোবাইল ফোন নম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়েছিলেন। সেসব ডাক্তারদের কাছেও আপত্তিজনক ফোন কল করছেন বিবৃতমনষ্ক কিছু লোক। ঢাকার আইইসিডিআর যেসব কল করা হয়েছে সেখানে চট্টগ্রাম নগর ও বিভাগের মানুষও আছেন। আবার চট্টগ্রামের ডাক্তাররা পুলিশকে অভিন্ন অভিযোগ জানিয়েছেন।

পুলিশ বাহিনীর একজন পদস্থ কর্মকর্তা জানান, আইইসিডিআরসহ দেশের চিকিৎসকদের কাছে গত কয়েকদিনে অন্তত দুই লাখ ফোনকলে আপত্তিকর কথা বলেছেন ফোনদাতারা। এই বিষয়ে পুলিশ বাহিনী কাজ শুরু করেছে।

এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, ‘জাতীয় পর্যায়ের হললাইনের নম্বর ছাড়াও চট্টগ্রামের স্বনামধন্য চিকিৎকদের মধ্যে যারা নিজদের ফোন নম্বর টেলিমেডিসিন সেবার লক্ষ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়েছেন, তাদেরকে কাছেও বহু আপত্তিকর ফোনকল এসেছে। বেশ কয়েকজন ডাক্তার ইতোমধ্যেই পুলিশের কাছে অভিযোগ করেছেন। এই কারণে ফোন নম্বরের সূত্র ধরে ফোনকল দাতা ব্যক্তিকে শনাক্ত করে গ্রেপ্তারের নির্দেশনা দেওয়া হয়েছে। চট্টগ্রাম নগর পুলিশ এখন থেকেই অভিযান শুরু করেছে। সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কোনো ছাড় নেই।’ তিনি বলেন, ‘জাতীয় দুর্যোগের এই সময়ে ডাক্তারদের কাছে ফোন আপত্তিকর কথা যারা বলছেন তাদের কোনো ছাড় নয়।’

একই বিষয়ে নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) আবু বকর সিদ্দিক বলেন, ‘আপত্তিকর ফোনকারীদের শনাক্ত করার কাজ শুরু হয়েছে। চট্টগ্রামের সম্মানিত চিকিৎসকগণকে আপত্তিকর ফোন কল পাওয়ার সঙ্গে সঙ্গে সিএমপি’র হটলাইনে (০১৪০০-৪০০৪০০/০১৮৮০৮০৮০৮০) জানানোর অনুরোধ করা হচ্ছে।

আরও খবর
Loading...