দুধের সঙ্গে যে খাবারগুলো কখনোই খাওয়া যাবেনা

সুস্থ থাকতে কখন কী খাবো এবং কী খাবো না, এই নিয়ে আমাদের সবারই চিন্তা থাকে। আবার যখন কোনো একটি খাবারের সঙ্গে আরেকটি খাবার মিশিয়ে খাওয়া হয়, তখন কিন্তু চিন্তা করি না যে এটি স্বাস্থ্যের জন্য উপকারী নাকি ক্ষতিকর? যেমন বেশিরভাগ ক্ষেত্রেই দুধের সঙ্গে এটা-সেটা মিশিয়ে খাওয়ার অভ্যাস আমাদের। হতে পারে তা বিস্কুট, কেক, পাউরুটি বা বিভিন্ন ফল।

কিন্তু এই অভ্যাস কি আদৌ স্বাস্থ্যসম্মত? বিশেষজ্ঞরা বলছেন, দুধের সঙ্গে যেকোনো খাবার মোটেও মেশানো যায় না। কিছু খাবার আছে যার সঙ্গে দুধ খেলে তা স্বাস্থ্য বিপর্যয় ঘটাতে পারে। যেমন অনেক দুধ আর কলা একসঙ্গে খান, আবার অনেকে দুধ আর ডিম একসঙ্গে খান। এর কোনোটিই ঠিক নয়।

একসঙ্গে মেশানো যায় না, এমন দুটি খাবার একসঙ্গে খেলে তা হজমের সমস্যা করতে পারে বলে। জেনে নিন কোন কোন খাবারের সঙ্গে দুধ খাওয়া ঠিক নয়, তার তালিকা:

কলা, চেরি, যে টকজাতীয় খাবার (কমলা, লেবু, বাতাপি লেবু, তেঁতুল, আমলা, গ্রিন আপেল, তাল, আনারস।), ইয়েস্ট আছে এমন যেকোনো খাবার, ডিম, মাংস, মাছ, খিচুড়ি, ইয়োগার্ট, বিনস, মুলা।

দুধ খাওয়ার সময় চেষ্টা করুন টাটকা দুধ খেতে। টাটকা গরুর দুধ খাওয়া শরীরের পক্ষে সবচেয়ে ভালো। এর মধ্যে মধু বা গুড় মিশিয়ে নিতে পারেন। তবে চিনি এড়িয়ে চলাই ভালো।

আরও খবর
Loading...