ধর্মঘটের কারনে জার্মানির বিমানবন্দরে শত শত ফ্লাইট বাতিল

ধর্মঘটের কারনে জার্মানির বিমানবন্দরে শত শত ফ্লাইট বাতিল।

জার্মানির আটটি বিমানবন্দরের নিরাপত্তাকর্মীদের একযোগে ধর্মঘটের কারণে গতকাল শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে। বেতন-ভাতা বৃদ্ধির দাবি নিয়ে মালিকপক্ষের সঙ্গে সমঝোতা না হওয়ার কারণেই এ ধর্মঘট আহ্বান করা হয়। খবর এএফপি।

জার্মানির বিমান চলাচল খাতের শক্তিশালী শ্রমিক সংগঠন ভার্ডির পক্ষ থেকে বলা হয়েছে, ফ্রাংকফুর্ট এয়ারপোর্টে বেলা ২টা থেকে রাত ৮টা পর্যন্ত কর্মীরা কর্মবিরতিতে ছিলেন। মিউনিখ, হ্যানোভার, ব্রেমেন, হ্যামবার্গ, লিপজিগ, ড্রেসডেন ও এরফোর্ট— এ সাত বিমানবন্দরেও প্রায় একই সময়ে ধর্মঘট পালন করা হয়। প্রসঙ্গত, বিমান চলাচল খাতের ২৩ হাজার নিরাপত্তাকর্মী ভার্ডির সদস্য।

ধর্মঘটের কারণে শত শত ফ্লাইট বাতিল ও বিলম্বিত হওয়ায় কমপক্ষে ২ লাখ ২০ হাজার যাত্রী ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছে এডিভি এয়ারপোর্ট অ্যাসোসিয়েশন।

ফ্রাংকফুর্ট বিমানবন্দরের অপারেটর কোম্পানি ফ্রাপোর্ট নির্ধারিত ১ হাজার ২০০টি ফ্লাইটের মধ্যে ৬১০টিই বাতিল করেছে। ধর্মঘট চলাকালীন ইউরোপের এ চতুর্থ ব্যস্ততম বিমানবন্দরটিতে যাত্রীদের না আসার অনুরোধ করে তারা।

এ সমন্বিত ধর্মঘট ভার্ডির সঙ্গে মালিকপক্ষের ক্রমবর্ধনশীল তীব্র বিরোধপূর্ণ সম্পর্ককেই তুলে ধরছে। এর আগে কয়েক দিন ধরে বিভিন্ন বিমানবন্দরে বিচ্ছিন্নভাবে ধর্মঘট পালন করা হয়।

এডিভি এয়ারপোর্ট অ্যাসোসিয়েশন ধর্মঘটের এ ঢেউকে ‘দায়িত্বজ্ঞানহীন’ হিসেবে উল্লেখ করেছে। অন্যদিকে ভার্ডির সদস্য উতে কিতেল বলেন, ‘গত সপ্তাহে ধর্মঘটের হুঁশিয়ারি দেয়ার পরও মালিকপক্ষ কোনো রকম প্রতিক্রিয়া জানায়নি।’

২৩ জানুয়ারি পরবর্তী দফার আলোচনার দিন নির্ধারণ করা হয়েছে।

আরও খবর
Loading...