প্রমোদতরী ‘ডায়মন্ড প্রিন্সেস’ থেকে মার্কিন নাগরিকদের দেশে নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

সোমবার বার্তা সংস্থা কিয়োডোর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরী থেকে মার্কিন নাগরিক বহনকারী দুটি বিমান ভোরে টোকিওর হানেদা বিমানবন্দর থেকে ছেড়ে যায়।

৩৭০০ যাত্রী ও ক্রুসহ প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেস ৩ ফেব্রুয়ারি থেকে জাপানের টোকিওর অদূরে ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছিল।ওই জাহাজে প্রায় ৪০০ আমেরিকান ছিল। জার মধ্যে ৪০ জন মার্কিন নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল। যারা জাপানেই চিকিৎসা নিচ্ছিল।

এছাড়া ১৯ ফেব্রুয়ারি জাহাজে থাকা যেসব যাত্রীদের কোয়ারেন্টাইন শেষ হবে তারপর তারাও আমেরিকা যেতে পারবেন।

রোববার জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাতসুনোবু কাতো জানান, প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে গত মাসে এক যাত্রীর শরীরে এ ভাইরাস শনাক্ত হওয়ার পর তাকে হংকংয়ে নামিয়ে দেয়া হয়। আরো ৭০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জাহাজটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৫৫ জনে দাঁড়িয়েছে।

জাপানের জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক ড. অ্যান্টনি ফাউসি বলেন, ঠিক কতজন যাত্রী নিয়ে বিমান দুটি ছেড়ে গেছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে করোনাভাইরাসে আক্রান্ত মার্কিন নাগরিকরা জাপানেই চিকিৎসা নেবেন। যদি বিমানের মাঝে এ ভাইরাসের দেখা দেয় তবে তাকে আমেরিকায় কোয়ারেন্টাইনে রাখা হবে।গত শনিবার প্রমোদতরী থেকে আমেরিকান যাত্রীদের সরিয়ে নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্র।

আরও খবর
Loading...