বন্দে ভারত অভিযানে ৬০ পাইলটের করোনা পজিটিভ

বিচ্ছিন্ন হয়ে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে কেন্দ্রীয় সরকারের বন্দে ভারত অভিযানে অংশগ্রহণকারী ৬০ জন বিমানচালকের করোনা পরীক্ষার ফল পজিটিভ ধরা পড়েছে।
বৃহস্পতিবার অসামরিক বিমান মন্ত্রী হরদীপ সিং পুরীকে লেখা চিঠিতে এই তথ্য জানিয়েছে এয়ার ইন্ডিয়ার এক্সিকিউটিভ পাইলটস কমিটি।
কমিটির তরফে পুরীর কাছে অনুরোধ করা হয়েছে, গত সপ্তাহে এয়ার ইন্ডিয়ার বিমানচালকদের বেতন সংশোধনের যে সিদ্ধান্ত হয়েছে, তা যেন পুনর্বিবেচনা করা হয়।

আক্রান্ত এক বিমানচালকের পরিবারের এক সদস্য এরই মধ্যে কভিড সংক্রমণে প্রাণ হারিয়েছেন বলেও চিঠিতে জানানো হয়েছে।
এই বিপর্যয়ের মধ্যে বেতন ছাঁটাই ও বেতনহীন ছুটিতে যেতে বাধ্য করলে পাইলটদের মানসিক পরিস্থিতি যে চূড়ান্ত চাপের মুখে পড়বে, চিঠিতে তা ব্যাখ্যা করা হয়েছে।

এ মাসেই কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে যে, বিচ্ছিন্ন হয়ে পড়া ১৩৭ দেশ থেকে মোট ৫ লাখ ৩ হাজার ৯৯০ জন ভারতীয়কে বন্দে ভারত অভিযানে দেশে ফিরিয়ে আনা হয়েছে।
করোনা সংক্রমণের মাঝেই এই দুঃসাহসিক অভিযানে অংশগ্রহণ করে তা সফল করেন এয়ার ইন্ডিয়ার বিমান চালকরা।

কমিটি তার চিঠিতে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ অসংবেদনশীল পদক্ষেপের জেরে কর্মীদের দায়ের করা মামলার মুখে পড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।
মন্ত্রীর পাশাপাশি এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষকেও সোমবার চিঠি লিখে কমিটির তরফে জানানো হয়েছে, বেতন ছাঁটাইয়ের সিদ্ধান্ত অবৈধ এবং তার জেরে উত্তেজনা ছড়াতে পারে।

গত সপ্তাহেই এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর রাজীব বনসল জানিয়েছেন, খরচ কমাতে ধার শোধ, লিজ ভাড়া কমানো, কর্মী রক্ষণাবেক্ষণের খরচ
এবং ব্যবসা চালানোর খরচ কমাতে জোরদার উদ্যোগ নেওয়া হয়েছে।
এর আগে ঋণভারে জর্জরিত লোকসানে ভরাডুবি এয়ার ইন্ডিয়া বিক্রি করার জন্য একাধিক চেষ্টা করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু উপযুক্ত খদ্দেরের সন্ধান পাওয়া যায়নি।

আরও খবর
Loading...