বাংলাদেশ থেকে লন্ডন ও দোহা রুটে সীমিত ফ্লাইট চালুর প্রস্তুতি

বাংলাদেশ থেকে আন্তর্জাতিক রুটে জুনের তৃতীয় সপ্তাহ থেকে ফ্লাইট চলাচল আবার শুরু হচ্ছে।

বাংলাদেশে ফ্লাইট চালুর ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা বা দিনক্ষণ নির্ধারণ করা হয়নি। তবে জুনের তৃতীয় সপ্তাহ থেকে যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট চলাচলের মাধ্যমে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পথে এগুচ্ছে বেবিচক।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ প্রাথমিক পর্যায়ে যুক্তরাজ্যের লন্ডন ও কাতারের দোহা ফ্লাইট চলাচল শুরু করার পরিকল্পনা নিয়েছে। এরপর পর্যায়ক্রমে সব রুট খুলে দেওয়া হবে। একইসঙ্গে সংশ্লিষ্ট দেশও যদি নিষেধাজ্ঞা তুলে নেয় তখনই কেবল বিমান চলাচল শুরু হতে পারে।

করোনা পরিস্থিতিতে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) গাইডলাইন অনুযায়ী সীমিত আকারে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালুর জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক গতকাল সোমবার (৮ জুন) সাংবাদিকদের বলেন, ‘জুনের তৃতীয় সপ্তাহ থেকে আমরা আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিচালনার চিন্তাভাবনা করছি। আমাদের প্রথম গন্তব্য হবে যুক্তরাজ্যের লন্ডন।’

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যান মো.মফিদুর রহমান সাংবাদিকদের বলেন, আমরা ‘আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার জন্য পুরোপুরি প্রস্তুত। তবে ফ্লাইট চালুর তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। সময়মতো তা জানিয়ে দেওয়া হবে।’

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষায় কঠোর নির্দেশনা ফ্লাইট পরিচালনায় মেনে চলতে হবে যাত্রী, বিমানসংস্থা ও বিমানবন্দরগুলোকে।

এর আগে চলতি মাসের ১ তারিখ থেকে বেবিচকের ৩৫টি স্বাস্থ্যবিধি নির্দেশনার আলোকে দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু হয়।

বাংলাদেশে করোনা মহামারি প্রতিরোধে গত ২১ মার্চ থেকে আন্তর্জতিক ১০ রুটে ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছিল, যা কয়েকদফা বাড়িয়ে আগামী ১৫ জুন পর্যন্ত বলবৎ করা হয়। তবে চীনে ফ্লাইট চালু রয়েছে।

আরও খবর
Loading...