বিদেশি নাগরিকদের মালয়েশিয়ায় ভ্রমনে নিষেধাজ্ঞা আসছে

নাগরিকদের দেশের বাইরে ভ্রমণ ও বিদেশিদের ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে মালয়েশিয়া। সোমবার দেশটির প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন এমন ঘোষণা দিয়েছেন।

বুধবার থেকে মালয়েশিয়ার স্কুলও বন্ধ ঘোষণা করা হবে বলে তিনি জানান।

দোকানপাট ও এবাদতের স্থান বন্ধের পাশাপাশি বড় ধরনের জমায়েত ও সমাবেশেও নিষিদ্ধ করা হবে। মালয়েশিয়ায় এখন পর্যন্ত ৫৬৬ জন লোক কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যেটা দক্ষিণ এশিয়ায় সর্বাধিক।— খবর এএফপির

তবে ব্যাংক ও বড় বড় বিপণিবিতান খোলা রাখা হতে পারে বলে খবরে বলা হয়েছে।

গভীর রাতে টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে মহিউদ্দিন ইয়াসিন বলেন, নতুন যে পদক্ষেপ সরকার নিয়েছে, তাতে আপনাদের দৈনন্দিন জীবন কঠিন করে দিতে পারে বলে মনে হতে পারে। কিন্তু কোভিড-১৯ ভাইরাস নিয়ন্ত্রণে সরকারকে অবশ্যই এমন পদক্ষেপ নিতে হবে।

গত মাসে মালয়েশিয়ায় তাবলিগ জামাতের একটি বৈশ্বিক কর্মসূচি থেকে অনেক লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে প্রায় দুই লাখ লোক অংশ নিয়েছিলেন।

গত ২৭ ফেব্রুয়ারি থেকে পহেলা মার্চ পর্যন্ত তাবলিগের ওই কর্মসূচিতে বাংলাদেশ, ব্রুনাই, ফিলিপিন্স, সিঙ্গাপুর ও থাইল্যান্ড থেকে লোকজন অংশ নিয়েছিলেন। আর এক লাখ ৪৫ হাজার অংশগ্রহণকারী ছিলেন মালয়েশিয়ার নাগরিক।

নতুন পদক্ষেপে এসব থেকে বিদেশিদের আগমনে নিষেধাজ্ঞা দেয়া হবে। কিন্তু মালয়েশিয়ার নাগরিকরা নিজ দেশে ফিরতে চাইলে তাদের দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, পরিস্থিতির অবনতির জন্য আমরা অপেক্ষায় থাকতে পারি না।

আরও খবর
Loading...