বিমানসেনা নেবে বিমানবাহিনী

বাংলাদেশ বিমানবাহিনীতে বিমানসেনা নিয়োগ করা হবে। ইতিমধ্যে এ নিয়োগ–সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে ইতিমধ্যে আবেদনপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদন করা যাবে ২০ আগস্ট ২০২০ পর্যন্ত।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, শিক্ষা প্রশিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞান/গণিতসহ বিজ্ঞান বিভাগে স্নাতক ডিগ্রি বা সমমানের ন্যূনতম সিজিপিএ ২.৫ থাকতে হবে। অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পর্যায়ের ন্যূনতম ৩০০ নম্বরের বাংলাসহ স্নাতক ডিগ্রি বা সমমানের ন্যূনতম সিজিপিএ ২.৫ থাকতে হবে। অন্যদিকে, সাইফার অ্যাসিস্ট্যান্টদের শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি/বিকম/বিএ/সমমানের ন্যূনতম সিজিপিএ ২.৫ থাকতে হবে।

অন্যান্য যোগ্যতার ক্ষেত্রে প্রার্থীদের উচ্চতা ন্যূনতম ১.৬৩ মি. (৫ ফুট ৪ ইঞ্চি) থাকতে হবে। বয়স ২৮ মার্চ ২০২১ তারিখে সর্বোচ্চ ২৮ বছর হতে হবে। বুকের মাপ ন্যূনতম ৭৮ থেকে ৮১ সেমি. (৩০ ইঞ্চি থেকে ৩২ ইঞ্চি) হতে হবে। ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী থাকতে হবে। চোখ ৬/৬ এবং স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন হতে হবে। প্রার্থীদের অবশ্যই বাংলাদেশি পুরুষ নাগরিক হতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সব প্রার্থীকে শুধু অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন পদ্ধতিতে সরাসরি (www.joinbangladeshairforce.mil.bd) ওয়েবসাইটে Apply Now–এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে অনলাইন পদ্ধতিতে ২০০ টাকা পরিশোধ করা হলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। এই ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে Login–এ ক্লিক করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। এরপর ওই আবেদনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত সংখ্যক ছবি ও অন্যান্য সনদের ফটোকপিসহ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।

শিক্ষা প্রশিক্ষকদের লিখিত পরীক্ষা (আই কিউ, ইংরেজি, সাধারণ জ্ঞান) স্বাস্থ্যগত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। সাইফার অ্যাসিস্ট্যান্ট প্রার্থীদের লিখিত পরীক্ষা (আই কিউ, ইংরেজি, সাধারণ জ্ঞান), ব্যবহারিক, স্বাস্থ্যগত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

নির্বাচিতদের পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতা দেওয়া হবে। এ ছাড়া উচ্চশিক্ষা, সন্তানদের অধ্যয়ন, বাসস্থান, রেশন, যাতায়াত, চিকিৎসাসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ পাওয়া যাবে।

বিস্তারিত তথ্য ও যোগাযোগ

বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র পুরাতন বিমানবন্দর, তেজগাঁও ঢাকা ১২১৫। ফোন ০৯৬০৩-৯৯৯০০০।

আরও খবর
Loading...