বিমানের সাবেক পরিচালক আলী আহসান বাবুকে গ্রেপ্তারের নেপথ্যে

১১৮ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগে বিমানের সাবেক পরিচালক আলী আহসান বাবু এবং ডিজিএম ইফতেখার হোসেন চৌধুরীকে গ্রেপ্তার করেছে দুদক। তাদের বিরুদ্ধে কার্গো হ্যান্ডেলিংয়ের ১১৮ কোটি টাকা আদায় না করে আত্মসাতের অভিযোগ এনে মামলা করা হয়েছে। এর আগে গত ২৬ নভেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক দুই ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন মোসাদ্দেক আহমেদ ও ক্যাপ্টেন ফারহাত হাসান জামিলসহ ৪ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য তাদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্গো পরিবহনে সুষ্ঠু বাণিজ্যিক পরিকল্পনার অভাবে বিভিন্ন সময় লুটপাটের ঘটনা ঘটে। এ নিয়ে গণমাধ্যমে সংবাদও প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিবের নেতৃত্বে অভ্যন্তরীণ তদন্তে কার্গো শাখায় ৪১২ কোটি টাকা লোপাটের তথ্য বেরিয়ে আসে।

সূত্র জানায়, বিমানের নন হ্যান্ডলিং কার্গো শাখার অর্থ আত্মসাতের অভিযোগ সম্পর্কে দুদকের চিঠিতে সরকারি অডিট রিপোর্টের বরাত দিয়ে বলা হয়েছে, ‘সার্কুলার না থাকায় সিডিউলবহির্ভূতভাবে বিমান থেকে কোনো টাকা আদায় করা যায়নি।

২০০২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৭২০ কোটি টাকা আদায় করা যেত।

আরও খবর
Loading...