বেলারুশের জন্য বিলিয়ন ইউরোর তহবিল প্রস্তাব পোল্যান্ডের

বেলারুশের জন্য আর্থিক সহায়তার ডাক দিয়েছে পোল্যান্ড। দেশটির জন্য ইউরোপীয় ইউনিয়নের ১০০ কোটি ইউরোর একটি তহবিল প্রস্তাব করেছে ওয়ারশ। এর আগে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোকে ১৫০ কোটি ডলারের ঋণের প্রতিশ্রুতি দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর এএফপি।

পোলিশ প্রধানমন্ত্রী মাতেউজ মোরাউইকি এ তহবিল প্রস্তাবের বিষয়ে বলেন, বর্তমান পরিস্থিতিতে এ তহবিল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ অর্থ দিয়ে বেলারুশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানে অর্থায়ন করা হবে। একই সঙ্গে দেশটির রফতানিকারকদের জন্য ইইউর বাজারে প্রবেশাধিকার নিশ্চিত করার পাশাপাশি বেলারুশের অর্থনীতিকে উন্মুক্ত করা হবে।

মোরাউইকি বলেন, প্রস্তাবিত এ তহবিল তিনি সেপ্টেম্বরের ২৪-২৫ তারিখে ইউরোপীয় কাউন্সিলে আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করবেন। এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত বেশকিছু পূর্বাঞ্চলীয় দেশ এ তহবিল প্রস্তাবের বিষয়ে সম্মতি জানিয়েছে।

এদিকে এমন সময় পোল্যান্ড এ তহবিল প্রস্তাব করছে, যখন বেলারুশে লুকাশেঙ্কোবিরোধী আন্দোলন তুঙ্গে। বিক্ষোভকারীদের দমনে কঠোর পদক্ষেপ নিয়েছে বেলারুশ সরকার। এমনকি এ সময় পুলিশের হামলার শিকার হয়েছেন সাংবাদিকরাও।

স্বাধীন সংবাদ সংস্থাগুলো বলছে, অনতিবিলম্বে সাংবাদিক ও সংবাদমাধ্যমের ওপর সরকার বলপ্রয়োগ বন্ধ করুক। মূলত গত ৯ আগস্ট নির্বাচনে লুকাশেঙ্কো বিপুল ভোটে নিজেকে বিজয়ী ঘোষণা করেন। কিন্তু তার এ বিজয় মানতে নারাজ বিরোধী পক্ষ।

তাদের অভিযোগ নির্বাচনে কারচুপি হয়েছে। এর পর থেকেই রাস্তায় বিক্ষোভে নামে বিরোধী দলের সমর্থক ও সাধারণ মানুষ।

এদিকে বেলারুশের বিরোধী দলের নেতা তিখানোভস্কায়া লিথুয়ানিয়ায় পালিয়ে গেছেন। গত সপ্তাহে তিনি সতর্ক করে বলেছিলেন, বেলারুশের অর্থনীতি তলানিতে এসে ঠেকেছে। ফলে দেশটির বেসরকারি কোম্পানিগুলো, বিশেষ করে গুরুত্বপূর্ণ প্রযুক্তি খাত এরই মধ্যে প্রতিবেশী ইইউ দেশগুলোয় ব্যবসার সুযোগ খুঁজছে।

তিনি এক বিবৃতিতে আরো বলেন, আমি নিরাপত্তা বাহিনীর সদস্যদের প্রতি আহ্বান জানাচ্ছি যেন তারা সহিংসতা বন্ধ করে। একই সঙ্গে তারা যেন বেলারুশের জনগণের সঙ্গে যোগ দেয়।

আরও খবর
Loading...