NOVOAIR

ব্যাগেজ রুলে আসছে পরিবর্তন, শুল্কছাড়ে ২ ভরি স্বর্ণ আনতে পারবেন প্রবাসীরা

বিদেশ থেকে স্বর্ণ আনার ক্ষেত্রে বড় পরিবর্তন আসছে। ব্যাগেজ রুলের আওতায় প্রবাসীরা শুল্ক ছাড়া ২৩ গ্রাম (২ ভরি) স্বর্ণ সঙ্গে আনতে পারবেন।

ব্যাগেজ রুলের আওতায় মহিলারা আনতে পারবেন ১১৭ গ্রাম (১০ ভরি)। এর বেশি আনলে রাষ্ট্রের অনুকূলে তা বাজেয়াপ্ত করা হবে। শুধু তাই নয়, ভরিপ্রতি দুই হাজার টাকা শুল্ককর দিয়ে বছরে শুধু একবারই সর্বোচ্চ ২০ ভরি স্বর্ণ বা রুপা আনা যাবে। ব্যাগেজ রুলের খসড়া পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

বর্তমানে ১০০ গ্রাম (৮.৫৭ ভরি) স্বর্ণালংকার বা ২০০ গ্রাম রুপার অলংকার আনা যায়। তবে এক ধরনের অলংকার ১২টির বেশি আনা যায় না। আর শুল্ক দিয়ে ২০০ গ্রাম ওজনের স্বর্ণের বার বা রুপার বার আনা যায়। স্বর্ণের বারের জন্য ভরিপ্রতি দুই হাজার টাকা এবং রুপার বারের জন্য ভরিপ্রতি ছয় টাকা শুল্ক নির্ধারিত আছে।

খসড়া বিধিমালা অনুযায়ী, একজন ব্যক্তি বছরে একবার শুল্ককর ছাড়া স্থলবন্দর দিয়ে ব্যাগেজ রুলের আওতায় সর্বোচ্চ ৪০০ ডলারের সামগ্রী আনতে পারবেন। বর্তমানে তিনবার এ সুবিধা পাওয়া যায়। অন্যদিকে ইউ-ব্যাগেজের (যাত্রীর সঙ্গে আনা হয়নি এমন লাগেজ) আওতায় ১২ বছরের কম বয়সি বাচ্চাদের জন্য ১০০ কেজি ও ১২ বছর বয়সোর্ধ্বরা ৪০ কেজি পর্যন্ত শুল্ক-কর ছাড়া পণ্যসামগ্রী খালাস করতে পারবেন। আগে লাগেজের ওজন নির্ধারণ করা ছিল না।

আরও খবর
Loading...