ভারতীয় পাইলট পাকিস্তানের ব্যবহারে মুগ্ধ

আন্তর্জাতিক ক্ষেত্রে পাকিস্তানের ভাবমূর্তি দিন দিন আরও উজ্জল হচ্ছে। সম্প্রতি ইমরান খান সরকারের একাধিক আন্তরিক ও গুরুত্বপূর্ণ পদক্ষেপের কারণে বিশ্বে প্রশংসিত হয়েছে পাকিস্তান। ভারতের সঙ্গে যৌথ ভাবে সীমান্তে সংঘর্ষ বিরতি সংক্রান্ত বিবৃতি দেয়া ছিল যার প্রথম ধাপ।

রোববার তারই পরবর্তী পদক্ষেপ হিসাবে, ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের একটি ভিডিও প্রকাশ করেছে পাকিস্তানের সামরিক বাহিনীর মিডিয়া বিভাগ। সেখানে অভিনন্দনকে পাক সেনার প্রশংসা করতে দেখা যায়। ঠিক দু’বছর আগে আজকের দিনেই কাশ্মীর সীমান্তে পাকিস্তানের এফ-১৬ বিমানকে ধ্বংস ও পরবর্তী সময়ে পাক সেনার হাতে ধরা পড়েন অভিনন্দন।

পাকিস্তানি সংবাদ চ্যানেলগুলিতে ভিডিওটি প্রদর্শন করা হয়েছে এবং পাক সোশ্যাল মিডিয়াতেও এই ২ মিনিটের ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে। সেই ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, উইং কমান্ডার অভিনন্দন বর্তমান বলছেন, পাক সেনাবাহিনীকে তার অত্যন্ত পেশাদার, বলে মনে হয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর ব্যবহারে তিনি অভিভূত বলেও মন্তব্য করতে শোনা গিয়েছে অভিনন্দনকে। এই ভিডিওটি প্রকাশ করে পাকিস্তান প্রমাণ করেছে যে, তাদের সেনাবাহিনী একটি দায়িত্বশীল বাহিনী। ভারতীয় পাইলটকে দেশে ফিরিয়ে দিয়ে তারা সেই দায়িত্বশীল আচরণেরই পরিচয় দিয়েছে।

প্রসঙ্গত, পাক প্রধানমন্ত্রী ইমরান খান উইং কমান্ডার অভিনন্দনের মুক্তির সময়ই দাবি করেছিলেন, এটা একটা ‘গুডউইল জেসচার’ অর্থাৎ ‘শুভেচ্ছার ইঙ্গিত’। এদিনও ইমরান খান টুইট করে সেই দাবিই করেছেন।

তিনি বলেন, ‘ধরা পড়া ভারতীয় পাইলটকে ফিরিয়ে দিয়ে পাকিস্তান বিশ্বকে দেখিয়ে দিয়েছে তারা কতটা দায়িত্বশীল বাহিনী।’ পাশাপাশি ভারতীয় বাহিনী-কে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে মন্তব্য করেছেন তিনি। ইমরানের আরও দাবি, পাকিস্তান সবসময়ই শান্তির পক্ষে। আলোচনার মাধ্যমেই সমস্ত সমস্যার সমাধান করতে তারা প্রস্তুত। এর পরে উপত্যকায় শান্তি বজায় রাখার পরিবেশ তৈরির দায়িত্ব ভারতের। সূত্র: ডন।

আরও খবর
Loading...