‘ভারতের এই উপকার কোনদিন ভুলব না’

করোনা মোকাবিলায় হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানির সিদ্ধান্তের জন্য এ বার ভারতকে ধন্যবাদ ধন্যবাদ জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অস্বাভাবিক পরিস্থিতিতে বন্ধুদের মধ্যে পারস্পরিক সহযোগিতা আরও নিবিড় করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন টাম্প। একইসঙ্গে বলেছেন, ভারতের এই দান কোনও দিন ভুলে যাবেন না তিনি। সেই সাথে সংকনকালীন সময়ে নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করেছেন ট্রাম্প।

হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানির সিদ্ধান্তের জন্য ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়ে ভারতীয় সময় বুধবার রাতে টুইট করেছেন ট্রাম্প। টুইটে প্রধানমন্ত্রী মোদীকেও ট্যাগ করেছেন তিনি। করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহের জন্য মোদীর কাছে আবেদন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রথমে ভারত নিষেধ করে দিলে ‘প্রত্যাঘাত’ করার হুমকিও শোনা গিয়েছিল ট্রাম্পের গলায়। এই হুশিয়ারি দেওয়ার কয়েক ঘন্টার মাথায় ম্যালেরিয়ার এই ওষুধ রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা আংশিক প্রত্যাহার করে নেয় দিল্লি।

করোনাভাইরাসের কোনও টিকা এখনও আবিষ্কৃত হয়নি। বিশ্বজুড়ে সেই চেষ্টাই চালাচ্ছেন গবেষকরা। সেই ক্ষেত্রে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন চিকিৎসায় অনেকটা আশার ফল দেখাচ্ছে।

আরও খবর
Loading...