ভারতের সঙ্গে কাশ্মীর নিয়ে আলোচনায় বসতে চান ইমরান খান

ভারতের সঙ্গে পাকিস্তানের বিরোধের একমাত্র ইস্যু হচ্ছে কাশ্মীর। আলোচনার মাধ্যমে এই বিরোধ নিষ্পত্তি করা সম্ভব বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বুধবার কলম্বোতে শ্রীলঙ্কা-পাকিস্তান বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, “আমাদের একমাত্র বিরোধের বিষয় হচ্ছে কাশ্মীর এবং এটি কেবল আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব। আমি ক্ষমতায় আসার পরপর আমাদের প্রতিবেশী ভারতকে প্রস্তাব দিয়েছিলাম এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেছিলাম আলোচনার মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করে উপমহাদেশকে সামনে এগিয়ে নিতে।”

ইমরান বলেন, “আমি সফল হইনি। তবে আমি আশাবাদী, শেষ পর্যন্ত বিবেকের জয় হবে। একমাত্র বাণিজ্য সম্পর্কের মাধ্যমেই উপমহাদেশ দারিদ্র মোকাবিলা করতে পারবে।”

ভারত অবশ্য দাবি করে আসছে, পাকিস্তান সন্ত্রাসবাদের মদদ দিচ্ছে। এটি বন্ধ না করা পর্যন্ত দুই দেশের সম্পর্কের উন্নয়ন হবে না।

চলতি মাসের প্রথম দিকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রিবাস্তব বলেছিলেন, “আমাদের অবস্থান সবার জানা। ভারত পাকিস্তানের সঙ্গে সন্ত্রাসবাদ, বিদ্বেষ ও সহিংসতামুক্ত স্বাভাবিক প্রতিবেশীমূলক আচরণ প্রত্যাশা করে।”

আরও খবর
Loading...