ভারতে পাইলট, কেবিন-ক্রুদের বিএ টেস্ট স্থগিত

করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রকোপের মধ্যে পাইলট, কেবিন ক্রুসহ অ্যাভিয়েশন সংশ্লিষ্টদের ব্রেথ অ্যানালাইজার (বিএ) টেস্ট স্থগিত করলো ভারতের বেসমামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডাইরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। স্পাইসজেট’র একজন পাইলটের করোনা পজেটিভ আসায় রোববার (২৯ মার্চ) সাময়িক এ স্থগিতাদেশ দিল।

এই স্থগিতাদেশ আসায় আপাতত পাইলটসহ সংশ্লিষ্টরা মাদকাসক্ত কি-না সে টেস্ট ছাড়াই উড়তে পারবেন আকাশে।

ডাইরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশনের (ডিজিসিএ) জারি করা নির্দেশনায় বলা হয়েছে- পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত অ্যাভিয়েশন সংশ্লিষ্টদের বিএ টেস্ট স্থগিত করা হলো।

এতে আরও বলা হয়, যে অ্যাভিয়েশন সংশ্লিষ্টদের ডিউটিতে যোগ দেওয়ার আগের ১২ ঘণ্টার মধ্যে কোনো মাদক নেননি/অ্যালকোহল পান করেননি মর্মে লিখিত দিতে হবে। এটা ভঙ্গ করলে সংশ্লিষ্টদের লাইসেন্স/অনুমোদন সর্বোচ্চ তিন বছরের জন্য স্থগতি করা হবে।

পাইলট ও কেবিন ক্রুদের এই টেস্ট বাধ্যতামূলকভাবে করতে হয় ভারতে। এতে প্রথবার টেস্ট পজিটিভ এলে, দ্বিতীয়বার করা হয়। সেটাও পজিটিভ এলে রক্ত পরীক্ষা করে দেখা হয়, সংশ্লিষ্ট ব্যক্তি প্রতিবেদন সময়ের ১২ ঘণ্টার মধ্যে মাদক নিয়েছিলেন কি-না।

এয়ার ইন্ডিয়ার পাইলটরা রোববার ডিজিসিএ’র কাছে আবেদন করলে কর্তৃপক্ষই টেস্টটি সাময়ির স্থগিতের আদেশ জারি করে।

ভারতে ১৪ এপ্রিল মধ্যরাত পর্যন্ত আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত করা হয়েছে। তবে এয়ালাইন্সগুলো বিশেষ কিছু অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করছে।

ডিজিসিএ প্রধান অরুণ কমুার বলেছেন, এয়ার ইন্ডিয়া আগামী ৩১ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ৩৫টি অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করবে। যেখানে তারা ফ্লাইট পরিচালনার পূর্বে ও পরে বিএ টেস্ট স্থগিত করার আবেদন করেছে।

আরও খবর
Loading...