NOVOAIR

ভারতে ভ্রমণকারী আন্তর্জাতিক যাত্রীদের জন্য নতুন নির্দেশনা

করোনার নতুন ধরন শনাক্ত হওয়ায় দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের পর ভারতে ভ্রমণ নির্দেশনা জারি করা হয়েছে। ভারতে নতুন ভ্রমণ নির্দেশনা যুক্তরাজ্য, ইউরোপ ও মধ্যপ্রাচ্য বাদে সব আন্তর্জাতিক যাত্রীর জন্য প্রযোজ্য হবে। খবর এনডিটিভির।

আন্তর্জাতিক যাত্রীর জন্য নতুন নির্দেশনা অনুযায়ী, উড়োজাহাজে যাত্রা শুরুর ৭২ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ হতে হবে। তবে পরিবারের কারও মৃত্যুর কারণ হলে সেটি ব্যতিক্রম হবে। যুক্তরাজ্য, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের যাত্রীদের পৌঁছানোর পর নিজ খরচে করোনা পরীক্ষা করাতে হবে। কোনো যাত্রীর করোনা শনাক্ত হলে তার ক্ষেত্রে ভাইরাসের ধরনটি চিহ্নিত করা হবে এবং ভিন্ন নিয়ম অনুসরণ করা হবে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে টুইট করে বলা হয়েছে, ‘যাত্রীদের মনোযোগ আকর্ষণ করছি। ভারতে আগত আন্তর্জাতিক ভ্রমণকারীর সবাইকে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মানার বিষয়টি নিশ্চিত করতে হবে। ব্যতিক্রম হচ্ছে যুক্তরাজ্য, ইউরোপ ও মধ্যপ্রাচ্য।’

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর পক্ষ থেকে এর আগে ১৭ ফেব্রুয়ারি জানানো হয়, ভারতে চারজনের মধ্যে দক্ষিণ আফ্রিকার করোনভাইরাসের ধরনটি এবং একজনের মধ্যে ব্রাজিলের করোনাভাইরাসের নতুন ধরনটি শনাক্ত করা হয়েছে।

আরও খবর
Loading...