ভারতে যুদ্ধবিমান রাফালের প্রথম নারী পাইলট হচ্ছেন শিবাঙ্গী সিংহ

এভিয়েশন নিউজ ডেস্ক :

প্রথম নারী পাইলট হিসাবে রাফাল যুদ্ধবিমান ওড়াবেন ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিংহ। বারাণসীর শিবাঙ্গী ২০১৭-তে যোগ দেন ভারতীয় বিমান সেনায়। ইতিমধ্যেই তিনি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান উড়িয়েছেন। আগামী দিনে রাফাল পরিচালনার দায়িত্ব নেবেন তিনি। খবর পিটিআই।

এক যুদ্ধবিমান ছেড়ে অন্য যুদ্ধবিমান চালানোর জন্য নিতে হয় ‘কনভারসন ট্রেনিং’। ইতিমধ্যেই সেই প্রশিক্ষণ শুরু করেছেন শিবাঙ্গী। তা শেষ হলেও অম্বালা এয়ারবেসের ‘গোল্ডেন অ্যারোজ’ স্কোয়াড্রনে যোগ দেবেন তিনি। এই মুহূর্তে ভারতীয় বিমান সেনায় মোট ১০ জন মহিলা ফাইটার পাইলট রয়েছেন। শিবাঙ্গী তাঁদের মধ্যে প্রথম যিনি পাবেন রাফাল ওড়ানোর দায়িত্ব।

এর আগে মিগ-২১ বাইসন চালানোর অভিজ্ঞতা রয়েছে শিবাঙ্গীর। রাজস্থানে বিমান সেনার ফাইটারবেসে এত দিন নিযুক্ত ছিলেন তিনি। সেখানে উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের সঙ্গেও মিগ উড়িয়েছেন তিনি। গত বছর বালাকোট এয়ারস্ট্রাইকের পর একটি মিগ-২১ যুদ্ধবিমানকে গুলি করে নামায় পাক সেনা। তখন পাক সেনার হাতে বেশ কিছুদিন বন্দি ছিলেন অভিনন্দন বর্তমান।

ছোটবেলা থেকেই বিমান ওড়়ানোর স্বপ্ন দেখতেন শিবাঙ্গী। উত্তরপ্রদেশের বারাণসীতেই তাঁর বেড়ে ওঠা। সেখানে স্কুলের পড়া শেষ করে ভর্তি হন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (বিএইচইউ)-তে। সেই পড়া শেষ করে ২০১৬-তে বিমান সেনার অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। এর পর ২০১৭-তে বায়ুসেনার নারী পাইলট হিসাবে কাজে যোগ দেন। এই মুহূর্তের ভারতীয় বায়ুসেনায় মোট ১০ জন মহিলা ফাইটার পাইলট আছেন। তবে শিবাঙ্গী যোগ দিয়েছিলেন দ্বিতীয় ব্যাচের প্রতিনিধি হিসাবে। ২০১৬-র জুনে প্রথম ব্যাচের মহিলা পাইলট হিসাবে ভারতীয় বিমান সেনাতে যোগ দেন ফ্লাইট লেফটেন্যান্ট অবনী চতুর্বেদী, ভাবনা কান্ত ও মোহনা সিংহ। সেনাতে মহিলাদের অন্তুর্ভুক্তি নিয়ে টালবাহানা ছিল দীর্ঘদিন ধরেই। তাই সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করার জন্য তাঁদের অন্তর্ভুক্তি এক মাইলফলক হয়ে আছে।

৩৬টি রাফাল বিমানের জন্য ফ্রান্সের সঙ্গে ২০১৬-তে চুক্তি করে ভারত। এ বছর জুলাইয়ের ২৯-এ অম্বালার এয়ারবেসে এসে পৌঁছয় রাফাল যুদ্ধবিমান। এর পর দ্বিতীয় দফায় অক্টোবরে ও তৃতীয় দফায় ডিসেম্বরে আরও কয়েকটি রাফাল আসার কথা। ২০২১-এর মধ্যেই ৩৬টি রাফাল ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হবে জানা গিয়েছে।

আরও খবর
Loading...