ভারত একসঙ্গে ১৯ স্যাটেলাইট উৎক্ষেপণ করল

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোনতুন নজির গড়ল। রোববার (২৮ ফেব্রুয়ারি) একসঙ্গে ১৯টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে সংস্থাটি। এদের মধ্যে তাৎপর্যপূর্ণ একটি হলো ‘অ্যামাজোনিয়া-ওয়ান’, যেটি সম্পূর্ণ ব্রাজিলের তৈরি। কর্তৃপক্ষের দাবি, এর সাহায্যে ভূ-পৃষ্ঠের অনেক ওপর থেকে পৃথিবীর বিভিন্ন এলাকার নিখুঁত ছবি তোলা সম্ভব।

রোববার স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটে ভারতের অন্ধ্রপ্রদেশের সতীশ ধওয়ান মহাকাশ কেন্দ্র থেকে স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করা হয়। এর মাধ্যমে মহাকাশ গবেষণায় আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। এদিন স্যাটেলাইটে করে মহাকাশে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি পাঠানো হয়।

অত্যাধুনিক রাডার ইমেজিং সিস্টেমের উপগ্রহগুলোর মধ্যে ‘অ্যামাজোনিয়া-ওয়ান’ অন্যতম। এটি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’র প্রথম বাণিজ্যিক অভিযান। এসময় ভারতের দলের সাথে ব্রাজিলের প্রতিনিধি দলও উপস্থিত ছিলেন।

উপগ্রহটি থেকে পাওয়া তথ্যগুলো আবহাওয়ার পূর্বাভাসের কাজে উল্লেখযোগ্য অবদান রাখবে। একই সঙ্গে কৃষিক্ষেত্রেও অনেক সহায়ক হবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা। এছাড়াও স্যাটেলাইটের পাঠানো ইনপুট বনজ ও দুর্যোগ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মত বিশেষজ্ঞদের।

আরও খবর
Loading...