NOVOAIR

মধ্যপ্রাচ্যে মোবাইল পাসপোর্ট সেন্টার স্থাপনের সুপারিশ

মধ্যপ্রাচ্যে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের জন্য মোবাইল পাসপোর্ট সেন্টার স্থাপন করার সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশি কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, করোনাভাইরাস মহামারীর কারণে মধ্যপ্রাচ্যের অনেক দেশে বাংলাদেশি কর্মীরা পাসপোর্ট নবায়ন করতে পারছে না। তাদের সুবিধার জন্য কমিটি এ সুপারিশ করে।

বিষয়টি নিয়ে কথা বলতে কমিটির সভাপতি ও বৈঠকে উপস্থিত একাধিক সদস্যের সঙ্গে যোগাযোগ করা হলেও তাদের পাওয়া যায়নি।

এদিকে বৈঠকে কমিটি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভাড়া কমানোর উপর গুরুত্বারোপ করেছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে যে সকল কর্মীদের চাকরি চলে গেছে তাদের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকারের কাছ থেকে বিশেষ ভর্তুকি নিয়ে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়।

গত অক্টোবর মাসে সংসদীয় কমিটির বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়। বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, আবুধাবিতে বাংলাদেশি কিছু সংখ্যক কর্মীকে করোনাভাইরাস মহামারীর জন্য ঢুকতে না দিয়ে ফেরত পাঠায়। ওই সময় বিমানকে তাদের আবার নিয়ে যাওয়ার অনুরোধ করা হয়। তবে বিমান কর্তৃপক্ষ সেসময় বিনা ভাড়ায় তাদের নেয়নি। ওই সময় এয়ার এরাবিয়া তাদের যাত্রীদের বিনা ভাড়ায় আবার নিয়ে যায়।

এই প্রসঙ্গ নিয়ে সোমবারের বৈঠকেও আলোচনা হয়। বৈঠকে বিমান কর্তৃপক্ষও উপস্থিত ছিলেন। পরে কমিটি সরকারি ভর্তুকি নেওয়ার সুপারিশ করে।

বৈঠকে দেশের ভাবমূর্তি সমুন্নত রক্ষার জন্য ভিজিট ভিসায় গিয়ে নির্ধারিত সময়ে যাতে দেশে ফিরে আসে সে বিষয়টি নিশ্চিত করার জন্য বিদেশ যাত্রার আগে মুচলেকা নেওয়ার জন্য কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মো. আলী আশরাফ, মৃনাল কান্তি দাস এবং পংকজ নাথ বৈঠকে অংশ নেন।

আরও খবর
Loading...