NOVOAIR

মার্কিন একাধিপত্যবাদ মোকাবিলায় এরদোগান-রুহানির ফোনালাপ

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান মার্কিন একাধিপত্যবাদ মোকাবিলায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

তিনি বলেন, নিষেধাজ্ঞা কবলিত দেশগুলোর ঐক্যই হচ্ছে মার্কিন একাধিপত্যবাদ ও তাদের অবৈধ পদক্ষেপ মোকাবিলার শ্রেষ্ঠ উপায়।

রবিবার (২১ ফেব্রুয়ারি) তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপের সময় রুহানি মার্কিন নিষেধাজ্ঞার মুখে আঙ্কারার প্রতি তেহরানের পক্ষ থেকে অকুণ্ঠ সমর্থনের কথাও ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে ইরানের বিরুদ্ধে অন্যায় নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে রুহানি বলেন, তেহরান বারংবার বলেছে, আমেরিকা যদি এসব নিষেধাজ্ঞা তুলে নেয় তাহলে ইরানও দ্রুত পরমাণু সমঝোতা বাস্তবায়নের ধারায় ফিরবে। এ সময় তেহরানের দাবিটিকে যৌক্তিক বলেও তিনি উল্লেখ করেন।

ইরানি প্রেসিডেন্টের মতে, তেহরান সবসময় বলে আসছে ওয়াশিংটন কোনো ভালো পদক্ষেপ নিলে আমরাও পাল্টা ব্যবস্থা নেব।

টেলিফোন সংলাপে তুর্কি প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় সহযোগিতা সম্পর্ক বাড়াতে দু’ দেশের মধ্যকার জয়েন্ট কমিশনের বৈঠক অনুষ্ঠানের আহ্বান জানান। তার মতে, ইরান এবং তুরস্কের মধ্যে কার্যকর আলোচনা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে পারে।

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া প্রসঙ্গে প্রেসিডেন্ট রুহানি বলেন, দেশটির চলমান সংকট নিরসনে সংলাপ জরুরি। সিরিয়া সংকট সমাধানে ইরান, তুরস্ক ও রাশিয়ার মধ্যকার আলোচনা এবং সংলাপ অব্যাহত থাকার ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

সূত্র : প্রেস টিভি

আরও খবর
Loading...