মালয়েশীয়া এয়ারলাইন্সের বিমান বিধ্বস্তে ৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা

মালয়েশীয় এয়ারলাইন্সের বিমান বিধ্বস্তে ৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা।

মালয়েশীয় এয়ারলাইন্সের এমএইচ-১৭ বিমানটি বিধ্বস্তের দায়ে চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। পূর্ব ইউক্রেনে ক্ষেপণাস্ত্র দিয়ে যাত্রীবাহী বিমানটি ধ্বংসের ঘটনায় তিন রুশ ও একজন ইউক্রেনীয় নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে বলে জানিয়েছে নেদার‌ল্যান্ডসের নেতৃত্বাধীন যৌথ তদন্ত কমিটি।

২০১৪ সালের ১৭ জুলাই ২৯৮ জন আরোহী নিয়ে আমস্টারডাম থেকে কুয়ালালামপুর যাওয়ার পথে ইউক্রেনে এমএইচ১৭ ফ্লাইটটি ভূপাতিত হয়। যেখানে বিমানটি বিধ্বস্ত হয়েছিল সেটি ইউক্রেন সরকার ও দেশটির রুশপন্থী বিদ্রোহীদের মধ্যকার বিবাদপূর্ণ এলাকা। এ ঘটনার জন্য পূর্বাঞ্চলের রুশপন্থী বিদ্রোহীদের দায়ী করে থাকে ইউক্রেন সরকার ও পশ্চিমারা। অন্যদিকে রাশিয়ার দাবি, ইউক্রেনের সরকারি বাহিনীই বিমানটি ভূপাতিত করেছে। বিমানটির যাত্রীদের মধ্যে ১৭টি দেশের নাগরিক ছিলেন যাদের দুই-তৃতীয়াংশই নেদারল্যান্ডের নাগরিক। সে কারণে এ ঘটনা তদন্তে নেদারল্যান্ডের নেতৃত্বে একটি যৌথ তদন্তদল গঠন করা হয়। অস্ট্রেলিয়া, বেলজিয়াম, মালয়েশিয়া এবং ইউক্রেনের তদন্তকারীরা ওই যৌথ তদন্ত দলের অন্তর্ভুক্ত।

বুধবার ডাচ নেতৃত্বাধীন দলটি জানিয়েছে, মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হওয়ার কারণে রাশিয়ার নাগরিক ইগোর গিরিকিন, সার্জি ডুবিনস্কি ও ওলেগ পুলাতভ এবং ইউক্রেনীয় লিওনিদ খারচেনকোর বিরুদ্ধে বিচার চলবে। ২০২০ সালের ৯ মার্চ থেকে নেদারল্যন্ডসে শুরু হবে বিচারিক কার্যক্রম।ইতোমধ্যে এই চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

নিহতদের স্বজনরা জানান, প্রসিকিউটররা আসামিদের অনুপস্থিতিতে বিচারের চেষ্টা চালাচ্ছে, কারণ রাশিয়া তাদের নাগরিকদের বিচারের জন্য প্রত্যর্পণ করে না।

আরও খবর
Loading...