NOVOAIR

শৈত্যপ্রবাহ আসছে, তাপমাত্রা সোমবার থেকে কমতে পারে

আগামী সোমবার থেকে তাপমাত্রা দ্রুত কমতে শুরু করবে। আগামী মঙ্গলবারের মধ্যে দেশের উত্তরাঞ্চল দিয়ে শৈত্যপ্রবাহ আসতে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ দুই থেকে তিন দিন স্থায়ী হতে পারে।

শীতের এই ভরা মৌসুমে বসন্তের মতো বাতাস বইছে। দিনে সূর্যের তাপ গ্রীষ্মের আবহ নিয়ে এসেছে। পৌষের শেষ ভাগে এসে শীত যেন হঠাৎ উধাও।

এদিকে গত এক সপ্তাহ রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণ হিসেবে আরব সাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বায়ুকে চিহ্নিত করে এসেছেন আবহাওয়াবিদেরা। তাঁরা বলছেন, জানুয়ারি মাসে এই উষ্ণ পশ্চিমা লঘুচাপ প্রায় ১০ দিন ধরে দেশের ভেতরে সক্রিয় থাকা অস্বাভাবিক। সবচেয়ে শীতল থাকার কথা যে জানুয়ারি মাস, সেখানে শীত বিদায় নেওয়ার মতো আবহাওয়া তৈরি হয়েছে যেন। এর প্রধান কারণ আরব সাগর থেকে আসা মেঘমালা।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, সোমবার রাত থেকে তাপমাত্রা দ্রুত কমতে শুরু করতে পারে। মঙ্গলবার থেকে উত্তরাঞ্চল দিয়ে শৈত্যপ্রবাহটি শুরু হতে পারে। তবে এটি খুব বেশি শক্তিশালী হবে না।

আবহাওয়াবিদেরা বলছেন, পরিস্থিতি স্বাভাবিক থাকলে চলতি মাসের শেষের দিকে তীব্র শৈত্যপ্রবাহ আসতে পারে। সেটি বেশ কয়েক দিন স্থায়ী হতে পারে। গত নভেম্বরের মাঝামাঝি থেকে শুরু হওয়া শীতকালে এখনো তীব্র শৈত্যপ্রবাহের মুখোমুখি হয়নি দেশ।

আরও খবর
Loading...