সব ধরনের নতুন পাসপোর্ট তৈরির কার্যক্রম বন্ধ

বৈশ্বিকভাবে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে পাসপোর্টের বায়োমেট্রিক নেয়া বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে সব ধরনের নতুন পাসপোর্ট কার্যক্রম বন্ধ হয়ে গেলেও রিইস্যু কার্যক্রম চলবে।

সোমবার ঢাকা ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরসহ দেশের সব আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যক্রম বন্ধ করে দেয় পাসপোর্ট অধিদফতর।

বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের (মনসুরাবাদ, চট্টগ্রাম) পরিচালক মো. আবু সাইদ সাংবাদিকদের বলেন, ‘পাসপোর্টের বায়োমেট্রিক কাজ বন্ধ করা হয়েছে। করোনাভাইরাস মূলত হাত থেকেই বেশি ছড়ায়। তবে রিইস্যু চলমান থাকবে। কারণ রিইস্যু কাজে বায়োমেট্রিক দরকার হয় না।’

পাসপোর্টের প্রধান কার্যালয় ও বিভাগীয় কার্যালয়ের পাশাপাশি আঞ্চলিক পাসপোর্ট অফিসেও একই নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে সোমবার বিকালে করোনাভাইরাস নিয়ে সচিবালয়ে জরুরি ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম দেশে সাধারণ ছুটির ঘোষণার কথা জানান।আগামী ২৯ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করায় ২৬ মার্চ স্বাধীনতা দিবসের ছুটি এবং সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা ১০ দিন ছুটি পাচ্ছেন সরকারি-বেসরকারি চাকুরেরা।

দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩৩। এ ভাইরাস সংক্রমণে ৩ জনের মৃত্যু হয়েছে। এ দিকে করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে মঙ্গলবার থেকে বিভাগীয় ও জেলা শহরগুলোতে সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের সুবিধার্থে প্রশাসনকে সহায়তার জন্য মাঠে নামছে সেনাবাহিনী।

গত ডিসেম্বরে চীনের উহান থেকে মহামারী আকারে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাসে সারা বিশ্বে এখন পর্যন্ত প্রায় সাড়ে ৩ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৪ হাজারেরও বেশি মানুষ। এ ছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৯৯ হাজার মানুষ।

আরও খবর
Loading...