সুখবর পাচ্ছেন ক্রেডিট কার্ড গ্রাহকরা

করোনাভাইরাসের প্রভাবে যে সংকটের দেখা দিয়েছে এর মধ্যে বিপদেই আছেন ক্রেডিট কার্ডের গ্রাহকরা। কারণ বর্তমান পরিস্থিত ভাল নয়, এর মাঝেও তাদের সময়মত বিল পরিশোধের একটা টেনশন তো রয়েই গেল। সেক্ষেত্রে তারা শিগগিরই একটি সুসংবাদ পেতে যাচ্ছেন। গাড়ি, বাড়ি, ব্যবসাসহ অন্যসব ঋণের মতো ক্রেডিট কার্ডের গ্রাহককেও আগামী জুন পর্যন্ত খেলাপি করা যাবে না। তবে শিল্পসহ বিভিন্ন খাতে ঋণের সর্বোচ্চ সুদহার ৯ শতাংশ।

এ সুদহার ক্রেডিট কার্ডের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এছাড়া নির্ধারিত তারিখে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করলে তার কাছ থেকে জরিমানা বা বাড়তি চার্জ নিতে পারবে না ব্যাংক। এরই মধ্যে কোনো ব্যাংক চার্জ আরোপ করে থাকলে গ্রাহককে তা ফেরত দিতে হবে। শিগগিরই বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা ব্যাংকগুলোতে পাঠানো হবে বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাছের বলেন, জানুয়ারি থেকে জুন পর্যন্ত কিস্তি পরিশোধ না করলেও খেলাপি না দেখানোর নির্দেশনা সব ক্ষেত্রে প্রযোজ্য হবে। আর ক্রেডিট কার্ডের বিল না দিলেও জরিমানা না করার বিষয়ে একটি নির্দেশনা দেওয়ার বিষয়ে ভাবা হচ্ছে। এরই মধ্যে কোনো ব্যাংক জরিমানা আরোপ করলে তা ফেরত দিতে বলা হতে পারে।

করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটের মধ্যে জানুয়ারি থেকে আগামী জুন পর্যন্ত কেউ ঋণের কিস্তি না দিলে তাকে খেলাপি না করার বিষয়ে গত ১৯ মার্চ সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। এ সময়ে ব্যাংকের প্রধান কার্যালয়ের কিছু বিভাগ ছাড়া সব বন্ধ রাখা হয়। অনেক শাখাও এখন বন্ধ রাখা হয়েছে। এ সময়ে খোলা রাখা শাখা থেকে নগদ জমা, উত্তোলন, পে-অর্ডার ইস্যুসহ সীমিত আকারে কিছু লেনদেন চলছে।

আরও খবর
Loading...