NOVOAIR

সুন্দরবনে পর্যটকদের কাছ থেকে ড্রোন জব্দ

শনিবার দুপুরে বাংলাদেশি এক পর্যটকদের কাছ থেকে একটি ড্রোন জব্দ করেছে বন বিভাগ।

সুন্দরবন পূর্ব বিভাগ শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, অনুমতি না নিয়ে সুন্দরবনের চিত্র ধারণের সময় এক বাংলাদেশি পর্যটকদের কাছ থেকে একটি ড্রোন জব্দ করে বন বিভাগ।

তিনি বলেন, দুই দিনের অনুমতি নিয়ে শনিবার সকালে শরণখোলা দিয়ে এমভি টাঙুয়ার হাওড় নামের একটি ট্যুরিস্ট লঞ্চ প্রায় ৫০ জন পর্যটক নিয়ে সুন্দরবনে প্রবেশ করে। কিছুদূর যাবার পর লঞ্চে থাকা এক পর্যটক বনের সুপতি এলাকায় ড্রোনটি ওড়ায়। এর পরপরই লঞ্চে থাকা বন বিভাগের নিরাপত্তাকর্মীরা ড্রোনটি নিজেদের জিম্মায় নেন।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, “সুন্দরবন একটি সংরক্ষিত বনাঞ্চল। এখানে অনুমতি ছাড়া ড্রোন ওড়ানো নিষিদ্ধ। কেউ ভিডিও ধারণ বা কোন প্রয়োজনে ড্রোন ব্যবহার করতে চাইলে মন্ত্রনালয় থেকে অনুমতি নিতে হয়। এই পর্যটকরা অনুমতি না নিয়ে ড্রোন উড়ানোয় বন বিভাগ তা জব্দ করেছে।

“যে ব্যক্তি ড্রোনটি নিয়ে আসে তিনি বেসরকারি ব্যাংক কর্মকর্তা। তিনি দাবি করেছেন সুন্দরবনে যে ড্রোন উড়ানো নিষিদ্ধ তা তার জানা ছিল না।”

এর আগে বন বিভাগ ২০১৬ সালের জানুয়ারি এবং ২০১৭ সালের ডিসেম্বরে সুন্দরবনের পূর্ব বন বিভাগ এলাকা থেকে দুটি ড্রোন জব্দ করেছিল। ওই দুই বারই উদ্ধার হওয়া ড্রোন দুটি ছিল বিদেশি নাগরিকদের।

আরও খবর
Loading...